• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কৃষি জমির যথাযথ ব্যবহার ও সরক্ষণে সংসদে বিল উত্থাপন

প্রকাশিত: ১৬:২০, ৩১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
কৃষি জমির যথাযথ ব্যবহার ও সরক্ষণে সংসদে বিল উত্থাপন

কৃষি জমির যথাযথ ব্যবহার ও সংরক্ষণে সচেষ্ট সরকার। দেশের কৃষি জমির যথাযথ ব্যবহার এবং সংরক্ষণে বেসরকারি আইন পাশের প্রস্তাব করা হয়েছে সংসদে। ‘কৃষি জমি (যথাযথ ব্যবহার ও সংরক্ষণ) বিল-২০২২ শীর্ষক বেসরকারি বিলটি বৃহস্পতিবার (৩১ মার্চ) জাতীয় পার্টির সংসদ সদস্য রওশন আরা মান্নান সংসদে উত্থাপন করেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠিয়েছেন।

বিলে বলা হয়েছে, এই আইন কার্যকর হলে দেশের কৃষি জমির সংরক্ষণ নিশ্চিত হবে। কোন কৃষি জমি আবাদ ছাড়া অন্য কাজে ব্যবহার করা যাবে না, ভাড়া-ইজারা বা হস্তান্তর করা যাবে না।

বিলে বলা হয়েছে, ঘর নির্মাণ ধর্মীয় প্রতিষ্ঠান, ধর্মীয় সৎকারের স্থান ইত্যাদিতে এই বিধান প্রযোজ্য হবে না। বিলে সংশ্লিষ্ট এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে কমিটির প্রধান করে একটি তদারকি কমিটি গঠন করার কথা বলা হয়েছে। কমিটিতে সংশ্লিষ্ট উপজেলার কৃষি, ভূমি, মৎস্য, শিক্ষা, পরিসংখ্যান, সমবায়, যুব উন্নয়ন, সমাজসেবা, মহিলা বিষয়ক কর্মকর্তা এবং সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সদস্য হিসেবে থাকার কথা বলা হয়েছে।

প্রস্তাবিত আইন কার্যকর হলে কেউ এই আইনের কোন বিধান লঙ্ঘন করলে তিন বছরের জেল অথবা ৫০ হাজার টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। কৃষি জমিতে কেউ অবৈধভাবে রাস্তা, আবাসন, কারখানা ইত্যাদি নির্মান করলে নোটিশ দিয়ে তদারকি কমিটি তা ভেঙ্গে দেবে। এর জন্য কোন ক্ষতি পূরণ দেওয়া হবে না, সেটা অন্য আইনে যাই থাকুন না কেন।

বিভি/এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2