• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ভুট্টা ঘরে তুলতে ব্যস্ত বিরামপুরের কৃষকরা

প্রকাশিত: ১৮:২২, ১৩ মে ২০২৩

ফন্ট সাইজ
ভুট্টা ঘরে তুলতে ব্যস্ত বিরামপুরের কৃষকরা

দিনাজপুর বিরামপুর উপজেলায় চলতি মৌসুমে ইরি ও বোরো ধান কাটা মাড়াই শেষ হতে না হতে শুরু হয়েছে ভুট্টা ঘরে তোলার ধুম। বিরামপুর উপজেলায় বিস্তৃত ফসলের মাঠে ছেয়ে আছে ভুট্টা। উপজেলার চারদিকে এখন ভুট্টার সমারোহ। ক্ষেত থেকে ভুট্টা সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ভুট্টার মাঠ জুড়ে চলছে নারী ও পুরুষ শ্রমিকদের কর্মযজ্ঞ।

জানা যায়, অন্যান্য ফসল চাষের চেয়ে ভুট্টা চাষে খরচ ও পরিশ্রম কম হওয়ায় এ উপজেলায় অনেক কৃষক ভুট্টা চাষ করেন। কৃষকদের আগ্রহ বাড়ছে ভুট্টা চাষে। ইরি ও বোরো ধান চাষের পাশাপাশি ভুট্টা চাষে অধিক ফলন ও দাম ভালো পাওয়াসহ স্থানীয় বাজারে সহজেই ভুট্টা বিক্রির সুবিধা থাকায় খুশি কৃষক।

উপজেলার শ্রীপুর উত্তর পাড়া গ্রামের ভুট্টা চাষি আব্দুস সালাম বলেন, ধানের তুলনায় ভুট্টা চাষে খরচ কম, কষ্ট ও কম সেচও কম লাগে।

আরেক চাষি বলেন, ভুট্টা চাষে পরিশ্রম কম লাগে। ধান চাষে পরিশ্রম হয় বেশি পরিশ্রমের তুলনায় ফলন হয় না। ধানের ফলন ভালো হলেও, দাম নিয়ে চলে টালবাহানা। সে তুলনায় ভুট্টা চাষে লাভ বেশি।

বিরামপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. জাহিদুল ইসলাম বলেন, বিরামপুর উপজেলায় ১ হাজার ৭২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। এ বছর প্রতি হেষ্টর জমিতে সাড়ে ১০ মেট্রিক টন পর্যন্ত ভুট্টার ফলন হচ্ছে। বাজারে প্রতিমণ ভুট্টা বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭৫০ টাকা দরে।

বিভি/রিসি

মন্তব্য করুন: