• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ

প্রকাশিত: ১২:২৭, ২৭ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ

'মিলবে সৌরবিদ্যুৎ, চলবে কৃষিকাজ, বর্ষায় ধরা যাবে মাছও'। সিরাজগঞ্জের সয়দাবাদ এলাকায় কৃষিবান্ধব এমন সোলার প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে পুরোদমে। সবকিছু ঠিক থাকলে মে মাস থেকেই সিরাজগঞ্জ সোলার পার্ক থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে ৬৮ মেগাওয়াট সৌর বিদ্যুৎ। ইউনিট প্রতি বিদ্যুতের দাম পড়বে ১১ টাকা ২২ পয়সা। 

যমুনা নদীর পাড়ে ২১৪ একর জায়গা জুড়ে চলছে সৌরবিদ্যুৎ প্রকল্পের কর্মযজ্ঞ। পতিত চরের জমিতে সুউচ্চ ২৭ হাজার পিলারে বসানো হচ্ছে দেড় লাখেরও বেশি সোলার প্যানেল। প্রকল্পের ৭৫ শতাংশ কাজ এরইমধ্যে শেষ হয়েছে। এপ্রিলের মধ্যেই সোলার পার্কে শেষ হবে প্যানেল বসানোর কাজ। এরপরই চাহিদা অনুযায়ী প্রকল্প থেকে বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে। 

৬৮ মেগাওয়াট সোলার পার্কের লাইফটাইম ধরা হয়েছে বিশ বছর। চীন থেকে আমদানি করা নয় মিটার উচ্চতার পিলার বসানো হচ্ছে সোলার প্যানেল। প্রতিটি প্যানেলের উৎপাদন সক্ষমতা ৫৪৫ ওয়াট। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৯২১ কোটি টাকা। বাংলাদেশ ও চীনা প্রতিষ্ঠানের যৌথ মালিকানায় থাকবে প্রকল্পটি। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে করা চুক্তি অনুযায়ী প্রতি ইউনিটের দাম ধরা হয়েছে ১০ দশমিক ২০ সেন্ট, টাকার অঙ্কে ১১ দশমিক ২২ টাকা।

সৌরবিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ করছে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং চীনের সিএমসি। পুরো প্রকল্পটি গড়ে তোলা হয়েছে পরিবেশ ও কৃষিবান্ধব করে। নবায়নযোগ্য জ্বালানি খাতে তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা যৌথভাবে গঠিত প্রতিষ্ঠান বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি-বিসিআরইসিএল। 

বর্তমানে দেশে ২৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার মধ্যে নবায়নযোগ্য জ্বালানির যোগান মাত্র ৭৬০ মেগাওয়াট। 

বিভি/রিসি

মন্তব্য করুন: