• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মসজিদের দানবাক্সে মিললো ৩ কোটি ৭৮ লাখ টাকার বেশি

প্রকাশিত: ২১:০১, ১২ মার্চ ২০২২

আপডেট: ২১:৪৬, ১২ মার্চ ২০২২

ফন্ট সাইজ
মসজিদের দানবাক্সে মিললো ৩ কোটি ৭৮ লাখ টাকার বেশি

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্সে (সিন্দুক) চার মাস ছয় দিন পর মিলেছে রেকর্ড ৩ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ২৯৫ টাকা।এছাড়াও পাওয়া গেছে বিপুল পরিমাণ স্বর্ণ ও রৌপ্যলঙ্কারসহ অনেক বৈদেশিক মুদ্রা। শনিবার (১২ মার্চ) রাতে মসজিদের প্রশাসনিক কর্মকর্তা শওকত উদ্দিন ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন। 

এরআগে সকাল সাড়ে ৮টার দিকে শহরের রাখুয়াইল এলাকার প্রাচীন এ মসজিদের এবার এই টাকা পাওয়া যায়। প্রতি তিন মাস পর পর সিন্দুকগুলো খোলা হলেও করোনার কারণে এবার তা খোলা হয়েছে চার মাস ছয় দিনপর। তাই দানের পরিমাণ একটু বেশিই মনে হচ্ছে।

টাকা গণনায় অংশ নিয়েছেন রূপালী ব্যাংকের এজিএম ও অন্যান্য কর্মকর্তা, ব্যবস্থাপনা কমিটির সদস্য, মসজিদ কমপ্লেক্সে অবস্থিত মাদরাসা, এতিমখানার শিক্ষক ও শিক্ষার্থীরা।

জানা গেছে, দুপুর ১টা পর্যন্ত দুই কোটিরও বেশি টাকা গণনা করা হয়েছে। পুরো টাকা-পয়সা ও অন্যান্য সম্পদ গণনা এবং মূল্যমান নির্ণয় করতে হয়ত বিকেল হয়ে যেতে পারে বলে জানিয়েছেন ব্যবস্থাপনা কমিটির সভাপতি কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

এর আগের বার সিন্দুকগুলো খোলা হয় গত বছরের ৬ নভেম্বর। তখন রেকর্ড তিন কোটি সাত লাখ ১৭ হাজার ৫৮৫ টাকা এবং বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ও স্বর্ণালঙ্কার পাওয়া গিয়েছিল। তবে এবার দানের টাকার পরিমাণ আরো বাড়বে বলে ধারণা করছেন কর্তৃপক্ষ।

কিশোরগঞ্জ শহরের ঐতিহাসিক স্থাপনার মধ্যে পাগলা মসজিদ অন্যতম একটি প্রতিষ্ঠান। শহরের পশ্চিমে হারুয়া এলাকায় নরসুন্দা নদীর তীরে মাত্র ১০ শতাংশ ভূমির ওপর এই মসজিদটি গড়ে উঠেছে বহু বছর আগে। মানুষের ধারণা, খাস নিয়তে এই মসজিদে দান করলে মনের আশা পূর্ণ হয়। এজন্য দূর-দূরান্ত থেকে অসংখ্য মানুষ এখানে এসে মানতের টাকা সোনা, রুপার গহনা দান করে থাকেন। অন্য ধর্মের মানুষেরাও এখানে দান করেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। আর এই ধারাবাহিকতা চলছে আড়াই শ’ বছরেরও বেশি সময় ধরে।

মসজিদ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীশ আলম বলেন, ১৯৯৭ সাল থেকে এই মসজিদটি ওয়াকফের আওতায় পরিচালিত হচ্ছে। তখন থেকে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে মসজিদের সিন্দুক খুলে টাকা গণনা শুরু হয়।

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2