• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

নৌকাই ভরসা কানাইঘাটের ২০ গ্রামের মানুষের

দিপু সিদ্দিকী, সিলেট

প্রকাশিত: ১৫:১৭, ১৬ মার্চ ২০২৩

আপডেট: ২১:৫০, ১৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
নৌকাই ভরসা কানাইঘাটের ২০ গ্রামের মানুষের

লক্ষ্মীপ্রসাদ ইউনিয়নসহ আশপাশের ২০ গ্রামের লোকজনের যাতায়াতে নেই সরাসরি সড়ক যোগাযোগ

সুরমা নদীর উত্তরপারে সিলেটের কানাইঘাট উপজেলা এবং দক্ষিণপারে সিলেটের জকিগঞ্জ উপজেলার অবস্থান। কানাইঘাট উপজেলাকে আবার দ্বিখণ্ডিত করেছে সুরমা নদী। উপজেলার দক্ষিণাঞ্চলের লক্ষ্মীপ্রসাদ ইউনিয়নসহ ২০ গ্রামের বাসিন্দারা সুরমা নদী খেয়া নৌকায় পাড়ি দিয়ে জকিগঞ্জের আটগ্রাম এলাকা হয়ে বিভাগীয় শহর সিলেটের সঙ্গে যোগাযোগ করতে হয়। স্বাধীনতার বায়ান্ন বছরেও স্থানীয় ১নং লক্ষ্মীপ্রসাদ ইউনিয়নসহ আশপাশের ২০ গ্রামের লোকজনের যাতায়াতে নেই সরাসরি সড়ক যোগাযোগ। 


অপরদিকে জকিগঞ্জ উপজেলার লোকজনকে সুরমা নদী পাড়ি দিয়ে কানাইঘাট উপজেলায় যাতায়াত করতে হয়। এলাকার লোকজন জেলা শহর কিংবা শিক্ষা, চিকিৎসায় যাতায়াতের একমাত্র ভরসা খেয়া নৌকা। আর শীত-গ্রীষ্ম প্রতিদিন ২০/২৫ হাজার মানুষের যাতায়াতের একমাত্র ভরসা খেয়া নৌকা। 

বর্ষা মৌসুমে সুরমা নদীর পানি বৃদ্ধি পেলে প্রবল স্রোতের মধ্যে লোকজন ঝুঁকি নিয়ে খেয়া নৌকায় নদী পার হয়ে থাকেন। তাছাড়া নৌকা ডুবির ঘটনা তো হরহামেশাই হচ্ছে। 
স্কুল মাদ্রাসার শিক্ষার্থীরা নৌকাডুবিতে প্রতিনিয়তই নষ্ট করছে বইখাতা।  দীর্ঘদিন ধরে এলাকাসী একটি সেতুর দাবি করে আসলেও তা আলোর মুখ দেখেনি।  এ কারণে ক্ষুব্ধ এলাকাবাসী দাবি আদায়ে আন্দোলনে নেমেছেন। 

প্রবাসী অধিকার পরিষদ ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক আবুল মনসুর সাজু চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশ আর স্মার্ট বাংলাদেশের এ সময়ে একটি উপজেলার মানুষ বিচ্ছিন্ন দ্বীপে বসবাস করছেন, যা কাম্য নয়।
মমতাজগঞ্জে সুরমা নদীর ওপর একটি সেতু হলে পাল্টে যাবে লক্ষাধিক মানুষের জীবনযাত্রা। 


 সাবেক সংসদ সদস্য  সেলিম উদ্দিন বলেন, মমতাজগঞ্জে সেতুর জন্য মন্ত্রণালয়ের অনুমতির পর পরিকল্পনা মন্ত্রণালয়েও পাশ হওয়ার দীর্ঘদিনেও টেন্ডার না হওয়া রহস্যজনক।


এলজিইডি বলছে, মমতাজগঞ্জে সেতু বাস্তবায়নের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। অনুমোদন মিললে সয়েল টেস্টসহ অন্যান্য কার্যক্রম শুরু করা হবে। তবে, প্রস্তাবনাটি বর্তমানে কোন অবস্থায় রয়েছে, তা জানে না বলে এলজিইডি জানান সিনিয়র সহকারী প্রকৌশলী এ কে এম শহিদুল ইসলাম। 

মমতাজগঞ্জে সুরমা নদীর ওপর সেতু বাস্তবায়ন হলে সাধারণ মানুষের জীবনে বৈপ্লবিক উন্নয়নের পাশাপাশি সরকারের রাজস্ব বাড়বে- এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের। 
 

মন্তব্য করুন: