• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

নিরাপত্তা ফিতায় দুই বাংলার মিলনমেলা ‘বারুণী স্নান উৎসব’ এবারও ম্লান

এইচ এম প্রফুল্ল, খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৪, ১৯ মার্চ ২০২৩

আপডেট: ২২:৪০, ১৯ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
নিরাপত্তা ফিতায় দুই বাংলার মিলনমেলা ‘বারুণী স্নান উৎসব’ এবারও ম্লান

প্রতি বছরের মতো খাগড়াছড়রি সীমান্ত শহর রামগড়-সাবরুম ফেনী নদীতে এবারও বারুণী স্নানোৎসব হয়েছে। তবে এবার উৎসব ছিল অনেকটা প্রাণহীন। নদীর মাঝখানে ছিল নিরাপত্তা ফিতা। ফলে রামগড় ফেনী নদীতে সনাতন ধর্মাবলম্বীদের বারুণী স্নান উৎসবে এবার ভাটা পড়েছে।

রবিবার (১৯ মার্চ) ছিল খাগড়ছড়ির রামগড়-সাবরুম সীমান্তবর্তী ফেনী নদীতে সনাতন ধর্মাবলম্বীদের বারুণী স্নান উৎসব। এ উৎসবকে ঘিরে বিগত কয়েক দশকে দুই দেশের লাখো মানুষের মিলনমেলা হতো। কিন্তু ২০১৭ সালে রোহিঙ্গা ইসু এবং পরবর্তীতে করোনা পরিস্থিতির কারণে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সর্বোচ্চ সর্তকতা জারি করে সীমান্তে। একই সাথে বাংলাদেশের পক্ষে বিজিবিও সর্তকতামুলক নিরাপত্তা জোরদার করে। এতে করে গত কয়েক বছর ধরে বারুণী স্নান উৎসব প্রাণহীন হয়ে পড়ে। এ বছরও তার ব্যতিক্রম হয়নি।

সরেজমিনে দেখা গেছে নদীর মাঝখানে সীমারেখার ফিতা টেনে দিয়েছে দু'দেশের সীমান্তরক্ষী বাহিনী। এর মধ্যে পূণ্য লাভের আশায় দুই বাংলার মানুষ নিজ নিজ সীমারেখার মাধ্যমে স্নান করছে। 

শত বছর ধরে চৈত্রের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে ফেনী নদীতে বারুণী স্নানে মিলিত হন দুই দেশের হিন্দু ধর্মাবলম্বী মানুষ। তারা পূর্ব পুরুষদের আত্মার শান্তির জন্য প্রার্থনা করে এখানে। দুই বাংলার মানুষ চায় অতীতের মত আবারো মুক্তভাবে চালু হোক এ উৎসব।

বিভি/এজেড

মন্তব্য করুন: