• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সোডা অ্যাশের মিথ্যা ঘোষণায় ভারত থেকে শাড়ি-লেহেঙ্গা আমদানি

প্রকাশিত: ১১:০৫, ১১ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
সোডা অ্যাশের মিথ্যা ঘোষণায় ভারত থেকে শাড়ি-লেহেঙ্গা আমদানি

সোডা অ্যাশের ঘোষণায় ভারত থেকে শাড়ি-লেহেঙ্গা আমদানি করে দেড় কোটি রাজস্ব ফাঁকির অপচেষ্টা রুখে দিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তারা। চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক এই তথ্য নিশ্চিত করেছেন।

মো. সাইফুল হক জানান, ফেনী সদরের সওদাগর পট্টি এলাকার আমদানিকারক প্রতিষ্ঠান আজিজ এন্টারপ্রাইজ ভারত থেকে বন্ড সুবিধার আওতায় এক কনটেইনার সোডা অ্যাশ আমদানি করে। উক্ত তথ্যের ভিত্তিতে কন্টেনারটি শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এসময় সোডা অ্যাশের পরিবর্তে ১২ হাজার ৫৫০ পিস বেনারসি ভারতীয় শাড়ি, ১ হাজার ১৩৯ পিস জর্জেট শাড়ি, ৪০৩ পিস লেহেঙ্গা পাওয়া যায়। ভারতীয় শাড়ি ও লেহেঙ্গার আনুমানিক রাজস্বের পরিমাণ ১ কোটি ৪১ লাখ টাকা। 

কাস্টম হাউসের এআইআর শাখার তড়িৎ প্রচেষ্টায় চালানটিতে মিথ্যা ঘোষণার মাধ্যমে প্রায় ১ কোটি ৪১ লাখ টাকা সরকারি রাজস্ব ফাঁকি দেয়ার অপচেষ্টা রোধ করা সম্ভব হয়েছে।

ঈদুল ফিতর উপলক্ষে ভারতীয় শাড়ি ও লেহেঙ্গার বিপুল ক্রেতা চাহিদা থাকায় রাজস্ব ফাঁকির মাধ্যমে অধিক মুনাফার উদ্দেশ্যে পণ্যচালানটি আমদানি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্বল্প মূল্যের সোডা অ্যাশের পরিবর্তে মিথ্যা ঘোষণায় উচ্চ মূল্যের ভারতীয় শাড়ি ও লেহেঙ্গা আমদানি করায় বিপুল বৈদেশিক মুদ্রা মানিলন্ডারিং করায় আমদানিকরক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কাস্টমস এক্ট, ১৯৬৯ ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন কাস্টম কর্মকর্তারা।

বিভি/এনইউ/এইচএস

মন্তব্য করুন: