• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বেনজীরের অবৈধ সম্পদ: দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

প্রকাশিত: ২১:৫৭, ২৩ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:০৫, ২৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
বেনজীরের অবৈধ সম্পদ: দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

ছবি: ফাইল ফটো

সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের অবৈধ সম্পদের অভিযোগ অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন দুই মাসের মধ্যে আদালতে দাখিল করতে দুদককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ বিষয়ে করা রিটের প্রাথমিক শুনানি করে এই আদেশ দেন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজি ইবাদত হোসেনের বেঞ্চ।

সরকারি কর্মকর্তাদের সম্পদের তথ্য জানতে ভারতের মতো অ্যাসেট ডিক্লারেশন আইন করার পরামর্শ উঠে আসে আদালতে। 

সাবেক আইজিপি বেনজির আহমেদের বিরুদ্ধে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের তথ্য সম্প্রতি উঠে আসে দেশের বেশ কিছু গণমাধ্যমে। বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের সম্পদের অনুসন্ধান চেয়ে রিট করেন এক আইনজীবী। মঙ্গলবার রিটটি শুনানির জন্য আসে।

শুনানিতে রিটকারির আইনজীবী আদালতকে বলেন, এরইমধ্যে তদন্ত কমিটি হয়েছে। দুদক যাতে নামকা ওয়াস্তে তদন্ত করে ক্লিয়ারেন্স সার্টিফিকেট না দেয়, সে বিষয়ে আদালতের আদেশ চান রিটকারী। তবে, বেনজির আহমেদের আইনজীবীরা বলেন, এই ধরনের আদেশ দিলে তদন্তে প্রভাব পড়তে পারে। দুদকের আইনজীবী আদালতকে বলেন, অনুসন্ধান প্রক্রিয়া আগেই শুরু হয়েছে তাই, দুদকের কোনো নিষ্ক্রিয়তা নেই এখানে। সব পক্ষের বক্তব্য শুনে দুই মাসের মধ্যে অনুসন্ধানের অগ্রগতি রিপোর্ট দিতে দুদককে নির্দেশ দেয় আদালত। এই আদেশের ফলে সব পক্ষেরই সুবিধা হয়েছে বলে মনে করেন বেনজীর আহমেদের আইনজীবীরা। 

এদিকে, দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান উল্লেখ করে, সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব নিতে ভারতের মতো একটি আইন করা যায় কিনা সেই বিষয়ে পরামর্শ দিয়েছেন  হাইকোর্ট। দেশ থেকে দুর্নীতি রোধ ও অর্থপাচার বন্ধের বিকল্প নেই বলেও মন্তব্য করেন হাইকোর্ট। 

বিভি/এমআর

মন্তব্য করুন: