• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ডিজিটাল ব্যাংকিংয়ের নীতিগত অনুমোদন পেল ৮ প্রতিষ্ঠান

প্রকাশিত: ২০:২১, ২২ অক্টোবর ২০২৩

আপডেট: ২০:৪৩, ২২ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
ডিজিটাল ব্যাংকিংয়ের নীতিগত অনুমোদন পেল ৮ প্রতিষ্ঠান

দেশে ডিজিটাল ব্যাংকিংয়ের জন্য ৮টি প্রতিষ্ঠানকে নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে কোনো ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ততা নেই এমন দুটি প্রতিষ্ঠান নগদ ও কড়িকে প্রাথমিকভাবে লাইসেন্স দেওয়া হয়েছে। এছাড়া ডিজিটাল ব্যাংকের উইন্ডোর জন্য গাইডলাইন তৈরির পর ব্র্যাক ব্যাংকের বিকাশ, ব্যাংক এশিয়ার ডিজিট অল ও ডিজি১০ ব্যাংক ডিজিটাল ব্যাংক উইন্ডো খুলতে পারবে। ডিজি১০ হচ্ছে ১০টি বাণিজ্যিক ব্যাংকের সমন্বয়ে প্রস্তাবিত ডিজিটাল ব্যাংক।

রবিবার (২২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পাওয়ার জন্য মোট ৫২টি আবেদন পড়েছিল। এর মধ্যে প্রস্তাবিত ৯টি ডিজিটাল ব্যাংকের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে পরিচালনা পর্ষদের সভায় উপস্থাপন করা হয়। তবে, বোর্ড প্রস্তাবিত ৯টির মধ্যে একটিকে ডিজিটাল ব্যাংক হিসেবে বিবেচনা করেনি, কারণ এটি একটি বিমা কোম্পানি। 

আজ বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর আবদুর রউফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত বোর্ড সভায় ব্যাংক দুটিকে লাইসেন্স দেওয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন,  লাইসেন্স পাওয়া ডিজিটাল ব্যাংক দুটি হচ্ছে: নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি এবং এসিআই-এর কড়ি ডিজিটাল পিএলসি। নীতিগত অনুমোদন পাওয়া অপর ডিজিটাল ব্যাংকগুলো হলো ১০ ব্যাংকের উদ্যোগে গঠিত ডিজিটেন ডিজিটাল ব্যাংক, বিকাশ ডিজিটাল ব্যাংক ও ব্যাংক এশিয়ার ডিজিটাল ব্যাংককে ডিজিটাল উইং। এছাড়া দুই পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক চালুর ৬ মাস পর সেবা পর্যালোচনা করে আরও তিন ব্যাংককে পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এগুলো হলো তিনটি ফিনটেক প্রতিষ্ঠানও স্মার্ট ডিজিটাল ব্যাংক, নর্থ ইস্ট ডিজিটাল ব্যাংক ও জাপান-বাংলা ডিজিটাল ব্যাংক।

ডিজিটাল ব্যাংকের লাইসেন্স পেতে ১২৫ কোটি টাকা মূলধন লাগবে এলওআইতে ডিজিটাল ব্যাংকগুলোকে অবকাঠামো স্থাপন এবং সেবা চালু করার জন্য সময় বেঁধে দেওয়া হবে।

মেজবাউল হক বলেন, ডিজিটাল ব্যাংক কোনো ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) সেবা দেবে না। এ ব্যাংকের কোনো ফিজিক্যাল শাখা-উপশাখা কিংবা এটিএমও থাকবে না। এছাড়া সশরীরর লেনদেন সেবাও দেবে না ডিজিটাল ব্যাংক। ডিজিটাল ব্যাংক পরিচালিত হবে ব্যাংকিং কোম্পানি আইনের আওতায় বাংলাদেশ ব্যাংকের প্রণীত গাইডলাইন অনুসারে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2