• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সয়াবিন মিল রফতানি বন্ধে কমবে পোল্ট্রি খাতের অস্বস্তি

প্রকাশিত: ২২:১৮, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ২২:৫১, ১৩ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সয়াবিন মিল রফতানি বন্ধে কমবে পোল্ট্রি খাতের অস্বস্তি

পোল্ট্রি, মৎস্য ও ডেইরি ফিড তৈরির অত্যাবশ্যকীয় উপকরণ সয়াবিন মিলের রফতানি ১৪ অক্টোবর থেকে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এই সিদ্ধান্তে খামারি, উদ্যোক্তা ও ফিড প্রস্তুতকারকদের মাঝে স্বস্তি নেমে এসেছে।

গত  মঙ্গলবার (১২ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের জারিকৃত এক প্রজ্ঞাপনে- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ অধিদফতরের দু’টি পত্রের উল্লেখ করে বলা হয়েছে - “সয়াবিন মিল রফতানি অব্যাহত থাকলে এর প্রভাবে ডেইরি ও পোল্ট্রি খাদ্য উৎপাদন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হতে পারে। যার ফলশ্রুতিতে ডেইরি ও পোল্ট্রি খাদ্যের মূল্য বাড়বে। এতে দেশের প্রাণিসম্পদ সেক্টরে বিরূপ প্রভাব পড়বে।” সে কারণেই ডেইরি ও পোল্ট্রি সেক্টরের স্বার্থ রক্ষার্থে ১৪ অক্টোবর ২০২১ থেকে সয়াবিন মিল রফতানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়। তবে, ১৩ অক্টোবর পর্যন্ত যেসব এলসি/টিটি করা পণ্যসমূহ ২০ অক্টোবরের মধ্যে রফতানি করা যাবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

রফতানি বন্ধের সিদ্ধান্তে স্বস্তি প্রকাশ করে ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশের (এফআইএবি) সভাপতি এহতেশাম বি. শাহজাহান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়কে আমরা ধন্যবাদ জানাই, দেরিতে হলেও এমন একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করার জন্য। 

এফআইএবি সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান বলেন, সয়াবিন মিল রফতানির সিদ্ধান্তে দেশীয় পোল্ট্রি, মৎস্য ও ডেইরি খাতের অভাবনীয় ক্ষতি হয়েছে। রফতানি বন্ধ হওয়া ও ভারতে সয়াবিন মিলের সংকট কমে যাওয়ায় সয়াবিন মিলের স্থানীয় মূল্য অবশ্যই কমবে বলে আমি আশা করি।

সয়াবিন মিল রফতানি বন্ধে আপাত এক ধরনের স্বস্তি নেমে এলেও পোল্ট্রি ও ডেইরি খামারিরা অবশ্য বলছেন, রফতানি বন্ধের সিদ্ধান্তই যথেষ্ট নয় বরং সয়াবিন মিলের দাম পূর্বের অবস্থায় আনাও অত্যন্ত জরুরি। তা না হলে ফিডের দাম কমবে না ফলে ডিম ও মুরগির উৎপাদন খরচও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না। তাই সয়াবিন মিলের মূল্য কমানোর জন্য তৈল উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের উপর চাপ প্রয়োগের আবেদন জানিয়েছেন পোল্ট্রি, মৎস্য ও ডেইরি খামারিরা।

 

বিভি/কেএস/রিসি 

মন্তব্য করুন: