• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ক্রেডিট কার্ডে নন-ট্রানজেকশনাল ফি বন্ধে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২০:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ২০:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ক্রেডিট কার্ডে নন-ট্রানজেকশনাল ফি বন্ধে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকদের কাছ থেকে লেনদেনের আগেই ফি আদায় বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে লেনদেন না করলে গ্রাহকদের ওপর ফি বা চার্জ আরোপ করতে পারবেন না ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। এই সংক্রান্ত নির্দেশনা সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপক বা প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ক্রেডিট কার্ডের বিপরীতে নগদ উত্তোলন এবং বিলম্ব ফি আদায় বিষয়ক নির্দেশনা আছে। তারপরও সম্প্রতি দেকা যাচ্ছে, ক্রেডিট কার্ড ইস্যুর পরে গ্রাহক ওই কার্ড সক্রিয় করার আগেই ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন ধরনের নন-ট্রানজেকশনাল ফি ও চার্জ (বার্ষিক ফি, সিআইবি ফি, এসএমএস ফি ইত্যাদি) আরোপ করা হচ্ছে। একই সঙ্গে ওইসব ফি অনাদায়ে গ্রাহককে বিরূপমানে শ্রেণিকরণ (খেলাপি) করা হচ্ছে। এর ফলে জনসাধারণের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। এতে গ্রাহকরা বিবিধ ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

নতুন নির্দেশনা অনুযায়ী, ক্রেডিট কার্ড সক্রিয় করার আগে গ্রাহকের ওপর কোনোরূপ নন-ট্রানজেকশনাল ফি বা চার্জ আরোপ করা যাবে না। গ্রাহকের ইচ্ছায় ক্রেডিট কার্ড চালুর পরে নন-ট্রানজেকশনাল ফি বা চার্জ আরোপ করা যাবে। তবে সক্রিয় ক্রেডিট কার্ডে গ্রাহকের লেনদেন (কেনাকাটা, নগদ উত্তোলন বা অন্য কোনো ধরনের মার্চেন্ট ট্রানজেকশন) সংক্রান্ত কোনো দায় না থাকলে অপরিশোধিত বা বিলম্বে পরিশোধজনিত কারণে নন-ট্রানজেকশনাল ফি বা চার্জের অতিরিক্ত কোনোরূপ জরিমানা আরোপ করা যাবে না। নন-ট্রানজেকশনাল ফি বা চার্জের ওপর কোনো অবস্থাতেই সুদ বা মুনাফা আরোপ করা যাবে না। নন-ট্রানজেকশনাল ফি বা চার্জ সংক্রান্ত অপরিশোধিত দায়ের জন্য গ্রাহককে খেলাপি করা যাবে না।

বিভি/এইচএস

মন্তব্য করুন: