• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বাংলাদেশের পুঁজিবাজারে যুক্ত হলো প্রথম চীনা প্রতিষ্ঠান সিবিসি

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৯:০৪, ২৭ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ২০:২১, ২৭ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশের পুঁজিবাজারে যুক্ত হলো প্রথম চীনা প্রতিষ্ঠান সিবিসি

বাংলাদেশের পুঁজিবাজারে যুক্ত হলো প্রথম চীনা মালিকানাধীন প্রতিষ্ঠান

চীনা মালিকানাধীন প্রতিষ্ঠান ‘সিবিসি ক্যাপিটাল অ্যান্ড ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড’ বাংলাদেশের পুঁজিবারের সঙ্গে প্রথমবারের মতো যুক্ত হয়েছে। 

রবিবার (২৭ ফেব্রুয়ারি) বিএসইসির সূত্রে এই তথ্য জানা গেছে।  

গত ২৩ ফেব্রুয়ারি রাজধানীতে একটি বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে কোম্পানিটির যাত্রা শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং এবং । 

সিবিসি ক্যাপিটাল অ্যান্ড ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড কোম্পানিটির বাংলাদেশ ও প্রবাসীদের মার্চেন্ট ব্যাংকিং সেবা দিবে। কোম্পানিটি বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নের গুরুত্বপূর্ণ সহযোগি হিসেবে কাজ করবে। এছাড়া বিদেশি বিনিয়োগকারীদের আরো উৎসাহিত করবে। 

এখানে উল্লেখ্য, দ্রুত উন্নয়নশীল বাংলাদেশের অর্থনীতি এখন বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণের কেন্দ্র বিন্দু। বিশেষ করে চায়না বিনিয়োগকারীদের জন্য এটা সুবর্ণ সুযোগ। 

রাষ্ট্রদূত আশাপ্রকাশ করে বলেন, পুঁজি ও এর সমতা/নায্যতা ব্যবস্থাপনা সহযোহিতার মাধ্যমে দুই দেশের অংশীদারিত্ব গড়ে উপকৃত হবে।

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, বাংলাদেশে চীনা নতুন এই কোম্পানির বিনিয়োগ শুরুকে স্বাগত জানিয়ে বলেন, কোভিড-১৯ এর সময় গত ২০২০-২০২১ অর্থবছরে আমাদের জিডিপির গ্রোথ ৬.৯৪ শতাংশ ছিলো অত্যন্ত আশাব্যঞ্জক। তিনি আশা প্রকাশ করে বলেন, চীনের-প্রস্তাবিত নতুন অর্থনৈতিক অঞ্চল নীতির এটি একটি। এর মধ্যদিয়ে বাংলাদেশ প্রয়োজনীয় বিনিয়োগ ও অবকাঠামোগত শূন্যতা পূরণ করতে পারবে।  

‘সিবিসি ক্যাপিটাল অ্যান্ড ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড’ যৌথ প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যাদি পরিচালনা, একত্রীকরণ এবং অধিগ্রহণের পরামর্শক, শেয়ার বিক্রি এবং ব্যবসা, সম্পদ ব্যবস্থাপনা এবং বিনিয়োগ গবেষণায় কাজ করবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2