• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়লো

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২২:০১, ৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়লো

স্বর্ণ মুদ্রা

প্রতিটি মুদ্রায় দুই হাজার টাকা করে বাড়িয়ে স্মারক বক্সসহ ৬৮ হাজার টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৯ মার্চ) থেকে নতুন দর কার্যকর হবে।

মঙ্গলবার (৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে। 

আন্তর্জাতিক ও দেশিয় বাজারে দর বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য করতে স্মারক স্বর্ণ মুদ্রার দাম পুনঃনির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশে বর্তমানে তিন ধরনের স্মারক স্বর্ণ মুদ্রা রয়েছে। এসব মুদ্রা হলো-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে প্রস্তুত করা। এর আগে সর্বশেষ ২০২০ সালের অক্টোবরে প্রতিটি স্বর্ণ মুদ্রায় একবারে ৬ হাজার টাকা করে বাড়িয়ে ৬৬ হাজার টাকা পুনঃনির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। তার আগে ওই বছরের জুন ও ফেব্রুয়ারিতে দুই দফায় প্রতিটি মুদ্রায় ১০ হাজার টাকা বাড়ানো হয়।

স্বর্ণ ছাড়াও রৌপ্য, নিকেল ও কাগুজে স্মারক মুদ্রা রয়েছে। সব মিলিয়ে বর্তমানে স্মারক মুদ্রার সংখ্যা ১৮টি। তিন ধরনের স্বর্ণ মুদ্রার বাইরে দশ ধরনের রয়েছে রৌপ্য, নিকেলের রয়েছে একটি এবং চার ধরনের রয়েছে কাগুজে নোট। সাধারণভাবে এসব স্মারক মুদ্রা শুধু কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন শাখা অফিস এবং মিরপুরে বাংলাদেশ ব্যাংকের টাকা যাদুঘরে পাওয়া যায়। কোনো ব্যাংক শাখায় গ্রাহকের বিশেষ অনুরোধ থাকলে সে ক্ষেত্রে তারা সংগ্রহ করে দেয়।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2