• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিতে নারী পরিচালক পদে শীর্ষে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১০:১৯, ১৫ মার্চ ২০২২

আপডেট: ১০:২০, ১৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিতে নারী পরিচালক পদে শীর্ষে বাংলাদেশ

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালনা পর্ষদে নারী পরিচালকের সংখ্যা বেড়ে দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ২০২০ সালে স্বতন্ত্র নারী পরিচালক হার মোটের ৬ শতাংশে উন্নীত হয়, যা আগের বছর ছিল ৫ শতাংশ। আর উদ্যোক্তা বা শেয়ারহোল্ডার পরিচালকসহ সার্বিক হিসাবে নারী পরিচালকের হার মোটের ১৮ শতাংশে উন্নীত হয়েছে। 

সোমবার বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) এবং ইউএন উইমেন ইউএন গ্লোবাল ও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য উঠে আসে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবন এবং অনলাইন প্ল্যাটফর্মে একযোগে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয় বলে জানিয়েছে আইএফসি।

অনুষ্ঠানে বলা হয়, ২০১৫ সাল থেকে বিভিন্ন দেশের স্টক এক্সচেঞ্জ, ইউএন উইমেন ও ইউএন গ্লোবালের সঙ্গে যৌথভাবে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করে আসছে আইএফসি। এবার সপ্তমবারের আয়োজনে অংশ নিচ্ছে বিশ্বের ১২০টিরও বেশি স্টক এক্সচেঞ্জ।

‘রিং দ্য বেল ফর জেন্ডার ইকোয়ালিটি’ শীর্ষক এই আয়োজনের মাধ্যমে নারীদের সমতাভিত্তিক অংশগ্রহণ নিশ্চিতে জোর দেওয়ার পাশাপাশি এ ক্ষেত্রে কী ধরনের পরিবর্তন আসছে, তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

গতকালের অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড বলেন, স্বল্পোন্নত দেশের কাতার থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে ওঠার পথে কাউকে পেছনে না ফেলা টেকসই করতে লিঙ্গ সমতা নিশ্চিত করা জরুরি।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া বলেন, নারী-পুরুষের বৈষম্য কমিয়ে আনতে বিশেষ করে তালিকাভুক্ত কোম্পানির নেতৃত্বে নারীদের অংশগ্রহণ বাড়াতে ডিএসই অঙ্গীকারবদ্ধ।

বিভি/এইচএস

মন্তব্য করুন: