• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডিএসই’র সাবেক সভাপতি রকিবুর রহমান আর নেই

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৫:২৭, ১৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ডিএসই’র সাবেক সভাপতি রকিবুর রহমান আর নেই

ডিএসই’র সাবেক সভাপতি রকিবুর রহমান

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি রকিবুর রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন)। শুক্রবার (১৮ মার্চ) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে দুপুর সা‌ড়ে ১২টার দি‌কে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।  মৃতের পারিবারিক সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে সোমবার রাত আটটায় সংকটাপন্ন অবস্থায় এয়ার অ্যাম্বুল্যান্সে করে থাইল্যান্ড থেকে দেশে আনা হয়। এরপর রাজধানীর ইউনাইটেড হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) তাকে ভর্তি করা হয়।

পরিবার সূত্র জানায়, বেশ কয়েক বছর ধরেই প্রোস্টেট ক্যান্সারে ভুগছিলেন ডিএসইর এ প্রবীণ সদস্য। সিঙ্গাপুরে কয়েক দফা চিকিৎসায় তিনি অনেকটা সুস্থ হন। মাঝে তিনি দুবার করোনা আক্রান্ত হয়েছিলেন।

মো. রকিবুর রহমানের জন্ম ১৯৫১ সালের ১৮ আগস্ট ফেনী জেলার পরশুরাম থানার ১ নম্বর মির্জানগর ইউনিয়নের আশরাফপুর গ্রামের সাহেব বাড়ির এক সম্ভ্রান্ত পরিবারে। ১৯৬৯ সালে সিলেট সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন তিনি। পরবর্তীকালে দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৭৫ সালের ২৮ জুন তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য পদ লাভ করেন। টানা তিন মেয়াদে দীর্ঘ ছয় বছর সততা ও নিষ্ঠার সঙ্গে ডিএসই’র চেয়ারম্যান বা প্রেসিডেন্ট এবং বিভিন্ন মেয়াদে ১২ বছর ডিএসই’র কাউন্সিলর বা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিএসই’র চেয়ারম্যান থাকাকালীন বিশ্বের অন্যান্য পুঁজিবাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রমাগত উন্নয়ন পরিকল্পনার অধীনে ডিএসইকে এ অঞ্চলের অন্যতম সেরা স্টক এক্সচেঞ্জ হিসেবে প্রতিষ্ঠা করার প্রয়াসে তিনি বিভিন্ন সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করেছেন।

পুঁজিবাজার সম্পর্কে বিনিয়োগকারী ও বাজার চালকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পুঁজিবাজার সংক্রান্ত সামগ্রিক শিক্ষা কার্যক্রমের পরিকল্পনা হাতে নেয়া ডিএসই ভবনের জন্য নিকুঞ্জে সরকারের কাছ থেকে চার বিঘা জমি বরাদ্দ পাওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2