• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দাম কমেছে পাম-অয়েলের

প্রকাশিত: ২২:১৭, ২২ মার্চ ২০২২

আপডেট: ২২:৫৮, ২২ মার্চ ২০২২

ফন্ট সাইজ
দাম কমেছে পাম-অয়েলের

বোতলজাত ও খোলা সয়াবিনের দাম কমানোর পর এবার পাম তেলের দামও কমানো হয়েছে। লিটার প্রতি ৩ টাকা কমিয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে খোলা পাম তেলের দাম। 

মঙ্গলবার (২২ মার্চ) বাণিজ্যমন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাম কমানোর সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ ভেজিটাবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এর আগে রবিবার (২০ মার্চ) খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে আট টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করেছে সরকার। সেই সঙ্গে পাঁচ লিটার বোতলের দাম ৩৫ টাকা কমিয়ে ৭৬০ টাকা করা হয়েছে। এছাড়া খোলা সয়াবিন তেলের দাম চার টাকা কমিয়ে ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন:

এক বছর আগেও বোতলজাত তেলের লিটার ছিলো ১৩৪ টাকা করে। গত ৬ ফেব্রুয়ারি তা নির্ধারণ করা হয় ১৬৮ টাকা। ব্যবসায়ীরা মার্চ থেকে লিটারে আরও ১২ টাকা বাড়িয়ে ১৮০ টাকা করতে চেয়েছিলো। কিন্তু সরকার রাজি না হলে সেদিন থেকে বাজারে সরবরাহে দেখা দেয় ঘাটতি।

ব্যবসায়ীদের বক্তব্য ছিলো, তেলের দাম যখন ১৬৮ টাকা করা হয় তখন আন্তর্জাতিক বাজার থেকে টনপ্রতি আমদানি মূল্য পড়েছে ১৩শ’ ডলারের কিছু বেশি। তবে সেটি এখন পড়েছে ১ হাজার ৯০০ ডলারের মতো।

এই পরিস্থিতিতে বাজারে সরবরাহ ঘাটতি দেখা দিলেও মিল মালিকরা তা স্বীকার করতে চাননি। আর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজারে অভিযান চালিয়ে খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের জরিমানা করতে থাকে।

পরে সরকার তেলের উৎপাদন খরচ কমিয়ে আনতে প্রথমে উৎপাদন ও বিক্রয় পর্যায়ে ভ্যাট প্রত্যাহার করে। এই সিদ্ধান্তে বাজারে প্রভাব পড়া সম্ভব নয় বলে বাণিজ্য মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দেওয়ার পর আমদানি পর্যায়ে ৫ শতাংশ রেখে বাকি সব ভ্যাট প্রত্যাহার করা হয়।

৬ মার্চ সয়াবিন তেল ও অপরিশোধিত পাম তেল আমদানিতে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

বিভি/এএন

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2