• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি: বাংলাদেশ ব্যাংক 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৮, ১৩ এপ্রিল ২০২২

আপডেট: ১৮:৫৯, ১৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি: বাংলাদেশ ব্যাংক 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা থেকে ফিলিপাইনের দুই ক্যাসিনোকে অব্যাহতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। আর ক্যাসিনো ব্যবসায়ী কিম অংকে অব্যাহতির আবেদন খারিজ করে বাংলাদেশ ব্যাংকের অভিযোগের জবাব দিতে বলা হয়েছে। তবে মূল অভিযুক্ত আরসিবিসি ব্যাংকসহ অন্যদের বিরুদ্ধে মামলা চলবে কিনা সে বিষয়ে এখনও রায় হয়নি। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের আইনি সেবাদাতা প্রতিষ্ঠান কজন ও'কনর এমন তথ্য জানিয়েছে।

অর্থ উদ্ধার ও দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে গত ২৭ মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কাউন্ট্রি সুপ্রিম কোর্টে রিজাল কমার্শিয়াল ব্যাংক এবং ১৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ। আরসিবিসিসহ ৫জন বিবাদী মামলা থেকে অব্যাহতির আবেদন করে। গত ৮ এপ্রিল দেশটির আদালত আংশিক রায় দিয়েছে।

এর আগে ফিলিপাইনের একটি ক্যাসিনো মালিকের প্রতিষ্ঠানের বরাত দিয়ে সংবাদ মাধ্যম এনকোয়ারার ও ফিলস্টার জানায়, নিউইয়র্কের সুপ্রিম কোর্ট রায়ে ‘পর্যাপ্ত এখতিয়ার নেই’ উল্লেখ করে তিন বছর আগে করা বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত মামলা খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন:

গত ৮ এপ্রিল নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট এ রায় দেয় বলে ব্লুমবেরি রিসোর্টু কর্প সোমবার ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে (পিএসই) অবহিত করেছে। সেখানে ‘পর্যাপ্ত এখতিয়ারের অভাবে’ বাংলাদেশ ব্যাংকের মামলা বাতিল করে দিয়েছে নিউ ইয়র্কের আদালত বলে উল্লেখ করা হয়েছে।

২০২০ সালে রিজার্ভ থেকে চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখের মধ্যে ছয় কোটি ৬৪ লাখ ডলার উদ্ধারের জন্য এ মামলা করেছিল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2