• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি, দুই প্রতিষ্ঠানকে অব্যাহতি: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫২, ১৩ এপ্রিল ২০২২

আপডেট: ২১:৫৩, ১৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি, দুই প্রতিষ্ঠানকে অব্যাহতি: বাংলাদেশ ব্যাংক

রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি। অভিযুক্ত ১৯টি প্রতিষ্ঠানের মধ্যে কেবল ব্লুম্বারি ও ইস্টার্ন হাওয়াই নামে ফিলিপাইনের দুটি ক্যাসিনো প্রতিষ্ঠানকে অব্যাহতি দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত।

বুধবার (১৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ কথা জানিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, রিজার্ভ চুরির অভিযোগ থেকে ফিলিপাইনের দুটি ক্যাসিনোকে অব্যাহতি দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। আর ক্যাসিনো ব্যবসায়ী কিম অংকে অব্যাহতির আবেদন খারিজ করে বাংলাদেশ ব্যাংকের অভিযোগের জবাব দিতে বলা হয়েছে। তবে মূল অভিযুক্ত আরসিবিসি ব্যাংকসহ অন্যদের বিরুদ্ধে মামলা চলবে কিনা সে বিষয়ে এখনও রায় হয়নি। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের আইনি সেবাদাতা প্রতিষ্ঠান কজন ও’কনর এমন তথ্য জানিয়েছে।

রিজার্ভ থেকে চুরি হয়ে যাওয়া অর্থ উদ্ধার ও দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়ে ২০২০ সালের ২৭ মে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক কাউন্টি সুপ্রিম কোর্টে রিজাল কমার্শিয়াল ব্যাংক এবং ১৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ। এরপর আরসিবিসিসহ ৫জন বিবাদী মামলা থেকে অব্যাহতির আবেদন করে। গত ৮ এপ্রিল দেশটির আদালত আংশিক রায় দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করা অর্থ উদ্ধারের লক্ষ্যে নিউ ইয়র্ক কাউন্টি সুপ্রিম কোর্টে করা মামলায় ৮ এপ্রিল দেয়া আংশিক রায় প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংক বুধবার একথা জানায়।

বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা মাসুদ ‍বিশ্বাস গণমাধ্যমকে জানান, ‘বিষয়টি সম্পর্কে বাংলাদেশ ব্যাংক অবহিত। তবে মামলা খারিজ হয়নি। অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে দুটিকে অব্যাহতি দেওয়া হয়েছে।’

এবিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে বিবৃতি দেওয়া হবে বলে জানান তিনি।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2