• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশ-দ.কোরিয়া কূটনৈতিক সম্পর্কের ৫০বছর যৌথভাবে উদযাপনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৯, ১৮ এপ্রিল ২০২২

আপডেট: ১৬:৪৯, ১৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশ-দ.কোরিয়া কূটনৈতিক সম্পর্কের ৫০বছর যৌথভাবে উদযাপনের সিদ্ধান্ত

আগামীবছর দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী যৌথভাবে উদযাপন করা হবে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লিজ্যাং-কেউন মধ্যকার রবিবার অনুষ্ঠিত বৈঠেকে দুই দেশে এই বিষয়ে সম্মত হয়েছে। পাশাপাশি আগামীদিনে বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য সহযোগিতা আরও জোরদার করার উপর জোর দেওয়া হয় বৈঠকে।

সভায় ঢাকায় কোরিয়ান দূতাবাসে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লিজ্যাং-কেউন বলেন, বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার সামনে বিশাল সম্ভাবনা ও সুযোগ রয়েছে, যা বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা নিবিড় করার মাধ্যমে বাস্তবে রূপ দেওয়া যেতে পারে। 

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য দেশ দুটির মধ্যে সহযোগিতা আরও জোরদার করার উপর জোর দিয়েছেন। 

তারা বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য সম্প্রসারণের সম্ভাব্য ক্ষেত্রগুলো এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির উপায় সমূহ, যা থেকে উভয় দেশই উপকৃত হবে, তানিয়ে আলোচনা করেন।

মতবিনিময়কালে ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পে, বিশেষ করে পোশাক শিল্পের প্রাথমিক পর্যায়ে দক্ষিণ কোরিয়ার অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

তিনি কোরিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দেয়ার জন্য দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ জানান। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প, বিশেষ করে নন-কটন টেক্সটাইল খাতে বিনিয়োগে কোরিয়ান ব্যবসায়ীদেরকে উৎসাহিত করার জন্যও রাষ্ট্রদূত লিজ্যাং-কিউন’কে অনুরোধ করেন।

তিনি আরও আশা করেন যে, আগামী দিনগুলোতে দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের মধ্যকার সহযোগিতা আরও গভীর হবে।

রাষ্ট্রদূত লি এবং বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কোরিয়ান দূতাবাস এবং বিজিএমইএর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, বিশেষ করে আগামীবছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী যৌথভাবে উদযাপনের বিষয়ে সম্মত হন। তৈরি পোশাক খাতে সফল সহযোগিতার ভিত্তিকরে তারা দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্ক আরও গভীর ও শক্তিশালী করার লক্ষ্যে এক সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

মতবিনিময় সভায় বিজিএমইএ এর তফসিলি ব্যাংক সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানমোঃ ইসরাফিল আতিক এবং বাণিজ্য মেলা সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির সভাপতি মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন। 
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: