• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শেয়ারবাজার চাঙা করতে বিএসইসির নতুন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৯, ২৬ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
শেয়ারবাজার চাঙা করতে বিএসইসির নতুন উদ্যোগ

শেয়ারবাজার চাঙা করতে নতুন উদ্যোগ নিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে যেসব ডিলার শীর্ষস্থানে রয়েছে তাদেরকে পুরস্কৃত করার উদ্যোগ নিতে ডিএসইকে অনুরোধ জানিয়েছে কমিশন। 

মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালকের বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসি’র চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ খুবই সীমিত। বাংলাদেশের পুঁজিবাজারে বেশিরভাগই ক্ষুদ্র বিনিয়োগকারীদের আধিপত্য, যার আকার মোটের প্রায় ৮০ শতাংশ।

খুচরা বিনিয়োগকারীদের যথাযথ সচেতনতার অভাবে সংশ্লিষ্ট ঝুঁকির বিষয়ে বাজারে তারা প্রায়ই ঝুঁকিপূর্ণ অনুমান এবং গুজব ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের সাথে নিজেদের জড়িত করে। ফলস্বরূপ, শুধুমাত্র খুচরা বিনিয়োগকারীরা বিশাল ক্ষতির সম্মুখীন হয় না, এটি মূল কাঠামোরও ক্ষতি করে বাজারে।

এ ক্ষেত্রে বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে হবে। ডিলার অ্যাকাউন্টের মাধ্যমে তাদের নিজস্ব পোর্টফোলিও থেকে আরও বেশি বিনিয়োগ করার জন্য অনুরোধ করতে হবে। এটা আশা করা হচ্ছে যে উদ্যোগটি বাজারের তারল্য সরবরাহ বৃদ্ধির পাশাপাশি প্রাতিষ্ঠানিক ভিত্তি উন্নত করবে আমাদের পুঁজিবাজার।

বাজারে শীর্ষ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কিছু প্রশংসা দেওয়া যেতে পারে। এতে অন্য প্রাতিষ্ঠানিক বিনিয়েগকারী পুঁজিবাজারে বিনিয়োগ করতে উৎসাহিত হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উৎসাহিত করতে শীর্ষ বিনিয়োগকারীদের পুরস্কার দেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করেছে বিএসইসি।

২০২১ সালের ১ জুলাই থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত যেসব ডিলার শীর্ষস্থানে থাকবে তাদেরকেই পুরস্কৃত করা হবে। শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহ দেয়ার লক্ষ্যে এ পুরষ্কার প্রদান করা হবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2