• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এপ্রিলে রফতানি আয় বেড়েছে ৫১.১৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৭, ৯ মে ২০২২

আপডেট: ১৯:৪০, ৯ মে ২০২২

ফন্ট সাইজ
এপ্রিলে রফতানি আয় বেড়েছে ৫১.১৮ শতাংশ

ফাইল ছবি

করোনা মহামারির ভয়াবহতা কাটিয়ে দেশের রফতানি আয় আগের অবস্থায় ফিরে এসেছে। গেল এপ্রিলে দেশের রফতানির পরিমাণ আগের চেয়ে ৫১ দশমিক ১৮ শতাংশ বেড়ে ৪৭৩ কোটি ৮৭ লাখ ডলারে (প্রায় ৪.৭৪ বিলিয়ন ডলার) দাঁড়িয়েছে। দেশিয় মুদ্রার বিনিময় হার (৮৬ টাকা ৪৫ পয়সা) হিসাবে টাকার অঙ্কে এই অর্থের পরিমাণ  ৪০ হাজার ৯৬৫ কোটি ১৯ লাখ টাকার বেশি।

সোমবার (৯ মে) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যে জানা গেছে, গত বছরের এপ্রিলের চেয়ে ৫১ দশমিক ১৮ শতাংশ বেশি রফতানি আয় দেশে এসেছে। এই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেশি এসেছে ৪০ দশমিক ৬৬ শতাংশ। আর অর্থবছরের হিসাবে ১০ মাসে অর্থাৎ জুলাই-এপ্রিল সময়ে ৪৩ দশমিক ৩৪ বিলিয়ন ডলার আয় করেছেন রফতানিকারকরা। এই অঙ্ক গত অর্থবছরের পুরো সময়ের (২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের এপ্রিল) চেয়েও ১২ শতাংশ বেশি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেও তৈরি পোশাক রফতানির উপর ভর করেই রফতানি আয়ে এই ঊর্ধ্বগতি ধরে রেখেছে বাংলাদেশের রফতানিকারকরা। 

অর্থবছরের বাকি দুই মাসেও ( মে ও জুন) এই ইতিবাচক ধারা অব্যাহত থাকবে বলেও আশা করা যাচ্ছে। এটি অব্যাহত থাকলে অর্থবছর শেষে এবার রফতানি আয় ৫২ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে পারে। 

একক মাসের হিসাবে এপ্রিল মাসের এই আয় চতুর্থ সর্বোচ্চ। সবচেয়ে বেশি আয় এসেছিল ২০২১ সালের ডিসেম্বরে ৪৯০ কোটি ৭৭ লাখ (৪.৯০ বিলিয়ন) ডলার। দ্বিতীয় সর্বোচ্চ এসেছিল চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ৪৮৫ কোটি ৩ লাখ ৭০ হাজার (৪.৮৫ বিলিয়ন) ডলার। মার্চে  তৃতীয় সর্বোচ্চ এসেছিল ৪৭৬ কোটি ২২ লাখ ডলার। 

এপ্রিল মাসে রফতানির লক্ষ্যমাত্রা ধরা ছিল ৩৩৬ কোটি ৯০ লাখ ডলার। গত বছরের এপ্রিলে পণ্য রফতানি থেকে ৩১৩ কোটি ৪৪ লাখ ডলার আয় হয়েছিল। ১০ মাসের হিসাবে সার্বিক রফতানি বেড়েছে ৩৫ দশমিক ১৪ শতাংশ। লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেশি এসেছে ২০ দশমিক ৫২ শতাংশ।

জুলাই-এপ্রিল সময়ে রফতানির লক্ষ্য ছিলো ৩৫ দশমিক ৯৬ বিলিয়ন ডলার। গত অর্থবছরের এই ১০ মাসে আয় হয়েছিল ৩২ দশমিক শূন্য সাত বিলিয়ন ডলার। আর গত ২০২০-২০২১ অর্থবছরের পুরো সময়ে মোট আয় হয়েছিল ৩৮ দশমিক ৭৬ বিলিয়ন ডলার।

বিভি/এইচএস

মন্তব্য করুন: