• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আরটিজিএস প্ল্যাটফর্মে যুক্ত হলো আর্থিক প্রতিষ্ঠানগুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৬, ১০ মে ২০২২

ফন্ট সাইজ
আরটিজিএস প্ল্যাটফর্মে যুক্ত হলো আর্থিক প্রতিষ্ঠানগুলো

ফাইল ছবি

ব্যাংকগুলোর পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) প্ল্যাটফর্মে যুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক। প্রাথমিকভাবে আর্থিক প্রতিষ্ঠানগুলো শুধু প্রাতিষ্ঠানিক লেনদেন করতে পারবে, কোনো গ্রাহকের লেনদেন করতে পারবে না।

মঙ্গলবার (১০ মে) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় থেকে এ সংক্রান্তে সার্কুলার জারি করে সব তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস্ ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মেজবাউল হক সই করা সার্কুলারে বলা হয়, সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আন্তঃব্যাংক মানি মার্কেট লেনদেন সংক্রান্ত যাবতীয় কাজ আবশ্যিকভাবে ইডিএস মানি প্ল্যার্টফর্মের মাধ্যমে সম্পাদন করছে। লেনদেন সম্পাদনের পর ফান্ড সেটেলমেন্টের বিষয়টি গতিশীল ও তাৎক্ষণিভাবে নিষ্পত্তির লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরটিজিএস প্ল্যাটফর্মে যুক্ত করা হলো।

আগামী ১ জুন থেকে আরটিজিএস লেনদেন শুরু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

২০১৫ সালের ২৯ অক্টোবর আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম সহজ করার জন্য আরটিজিএস প্ল্যাটফর্ম চালু করে কেন্দ্রীয় ব্যাংক। ইলেকট্রনিক সেটেলমেন্ট সিস্টেম রিয়েল টাইমে এবং গ্রস ভিত্তিতে আন্তঃব্যাংক তহবিল স্থানান্তরের অনুমতি দেয়ায় লেনদেন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে নিষ্পত্তিও করা হয়। 

প্রসঙ্গত, দেশে এখন ব্যাংকবহির্ভূত ৩৪টি আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2