• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

আজ প্রতি ডলার বিক্রি হয়েছে ৯২ টাকায়

প্রকাশিত: ২০:৪০, ৭ জুন ২০২২

ফন্ট সাইজ
আজ প্রতি ডলার বিক্রি হয়েছে ৯২ টাকায়

আরও ৫ পয়সা কমলো টাকার দাম। মঙ্গলবার (৭ জুন) প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯২ টাকা। এ মূল্য নির্ধারণের আগে ছিল ৯১ টাকা ৯৫ পয়সা। ৯২ টাকা দরে আজ ১২ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এই দরকে ‘আন্তব্যাংক দর’ বলছে বাংলাদেশ ব্যাংক।  এর আগে গত রবিবার ও সোমবার ডলারের দাম ২ টাকা ৫ পয়সা বাড়ানো হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সূত্রে জানা গেছে, ‘ডলারের দাম বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করছে না। ব্যাংকগুলো যে দামে লেনদেন করে, তার মধ্যে একটি দরকে বিবেচনায় নেয় কেন্দ্রীয় ব্যাংক। আজ ৯২ টাকা বিবেচনায় নিয়েছে। এই দামেই ডলার বিক্রি করেছে।’

প্রবাসী আয় আনতে গত বৃহস্পতিবার ডলারের দামের সীমা তুলে নেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে এদিন জানিয়ে দেওয়া হয়, বাজারের সঙ্গে সংগতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এরপর থেকে তিন দফা বাড়ল ডলারের দাম।  

টাকার মান আরেক দফা অবমূল্যায়নের কারণে আমদানি ব্যয় আরও বাড়বে, তবে লাভবান হবেন রফতানিকারকেরা। সাধারণত রফতানিকারকদের সুবিধা দিতেই স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করা হয়। রফতানিকারকেরা অনেক দিন ধরেই এ দাবি জানিয়ে আসছিলেন, এতদিন তা সেভাবে না শুনলেও এখন বাংলাদেশ ব্যাংক বাধ্য হয়ে এ পথে যাচ্ছে।

আমদানি পণ্যের দাম ও জাহাজভাড়া বেড়ে যাওয়ায় ইতোমধ্যে আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। রফতানি ও প্রবাসী আয় দিয়ে তা মেটানো যাচ্ছে না। এতে তৈরি হয়েছে ডলার-সংকট। সংকট সামলাতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এ কারণে ডলারের দাম বেড়ে গেছে।

মন্তব্য করুন: