• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টাকার ধর্ম আছে, যেখানে সুযোগ-সুবিধা বেশি পায় সেখানেই চলে যায়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:১৮, ১১ জুন ২০২২

ফন্ট সাইজ
টাকার ধর্ম আছে, যেখানে সুযোগ-সুবিধা বেশি পায় সেখানেই চলে যায়’

‘টাকার ধর্ম আছে। যেখানে টাকা সুযোগ-সুবিধা বেশি পায় সেখানেই চলে যায়’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। গভর্নরের এমন মন্তব্যে একমত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার (১০ জুন) বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে টাকা পাচার সংক্রান্ত প্রশ্নের উত্তরে তারা  এ মন্তব্য করেন।

গভর্নর ফজলে কবির বলেন, টাকার ধর্ম আছে, যেখানে টাকা সুযোগ-সুবিধা বেশি পায় সেখানেই টাকা চলে যায়। অর্থ-পাচারের ব্যাপারে তার কাছে তথ্য না থাকলেও অর্থমন্ত্রীর কাছে আছে বলে জানান গভর্নর।

তিনি জানান, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে এ ব্যাপারে তথ্য নেই। তবে বিএফআইইউ’র কাছে বিদেশে থাকা বাংলাদেশিরা (প্রবাসী) এক দেশ থেকে অন্য দেশে অর্থ-পাচার করে, এমন তথ্য আছে।

এরপর বিষয়টি নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, টাকার একটা ধর্ম আছে, একটা বৈশিষ্ট্য আছে। টাকা যেখানে বেশি সুখ পায় সেখানে চলে যায়। টাকা কেউ শোকেসে করে পাচার করেন না। বিভিন্ন ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পাচার হয়। সেই জায়গা থেকে আমরা দায়িত্ব নিয়েই এ কাজটা করতে যাচ্ছি।

তিনি বলেন, জার্মানি, ফ্রান্সসহ অনেক দেশ তাদের পাচার হওয়া টাকা ফেরত আনার সুযোগ দিয়েছে। বিশ্বে কখনো কখনো টাকা পাচার হয়ে যায়। টাকা পাচার হয় না এটা আমি কখনো বলিনি। কিন্তু কোনো তথ্য না দিয়ে বলা ঠিক না। পাচারের সঙ্গে সংশ্লিষ্টদের বিষয়ে আমাদের কাছে তথ্য আছে। অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে এবং অনেকে জেলেও আছে।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: