• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পুঁজিবাজার বিকাশে ডিএসই’র ছয় প্রণোদনা দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩০, ১৩ জুন ২০২২

ফন্ট সাইজ
পুঁজিবাজার বিকাশে ডিএসই’র ছয় প্রণোদনা দাবি

পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশে সরকারের কাছে ছয়টি প্রণোদনার দাবি জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনূসুর রহমান। সোমবার (১৩ জুন) দুপুরে ডিএসইর মিডিয়া সেন্টারে আয়োজিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান এসব দাবি জানান। 

ডিএসইর চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশে সরকারের নীতি সহায়তা ও বাজার বান্ধব আইন প্রণয়নের ফলে দেশের পুঁজিবাজার এগিয়ে যাচ্ছে। ২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের উন্নয়ন ও পুঁজিবাজারে বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে পরিশোধিত মূলধনের ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও'র মাধ্যমে হস্তান্তরিত হলে সেই তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২ দশমিক পাঁচ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে বাংলাদেশের বৃহৎ এবং স্বনামধন্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত বলে মনে করে ডিএসই। 

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান ডিএসইর পক্ষ থেকে ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেটে যে ছয়  প্রণোদনার দাবি জানায় সেগুলো হচ্ছে:

বন্ড বাজার সম্প্রসারণ: একটি স্বতন্ত্র বন্ড মার্কেট তৈরীর জন্য রেগুলেটরী এবং টেকনোলজিক্যাল কাঠামো সম্পূর্ণরূপে তৈরী করা হয়েছে। বাংলাদেশে বর্তমানে কর্পোরেট বন্ড মার্কেটের আকার খুবই ছোট। আমরা মনে করি একটি সময়োপযোগী নীতি সহায়তার মাধ্যমে কার্যকর বন্ড মার্কেট তৈরী করা গেলে দেশের পুঁজিবাজার তথা সমগ্রিক অর্থনীতি উপকৃত হবে। সে জন্য জিরো কূপন বন্ডের করছি। মতো সকল প্রকার কর্পোরেট বন্ডের উদ্ভূত সুদ বিনিয়োগকারী নির্বিশেষে কর মুক্ত রাখার প্রস্তাব

 কর্পোরেট করহার হ্রাসকরণ: প্রস্তাবিত বাজেটে ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও'র মাধ্যমে হস্তান্তর হলে ঐ তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২.৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। যা অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। পুঁজিবাজারের টেকসই সম্প্রসারণের জন্য তালিকাভুক্ত এবং অতালিকাভুক্ত কোম্পানির করহারের ব্যবধান নূন্যতম ১০% করার প্রস্তাব করছি।

তালিকাভুক্ত কোম্পানি থেকে প্রাপ্ত লভ্যাংশের করমুক্ত সীমাবৃদ্ধিকরণ: পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার লক্ষ্যে করমুক্ত লভ্যাংশের সীমা ৫০ হাজার থেকে নূন্যতম ১ লাখ টাকা করার প্রস্তাব করছি। পাশাপাশি লভ্যাংশ থেকে উৎসে কর চুড়ান্ত করদায় হিসেবে বিবেচনা করার দাবি জানাচ্ছি।

এসএমই বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির করহার হ্রাসকরণ: ২০২১ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জ এসএমই বোর্ড নামে একটি পৃথক বোর্ড চালু করে। যার উদ্দেশ্য হচ্ছে স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করে দীর্ঘমেয়াদী মূলধন যোগান ও কর্পোরেট গভর্ন্যান্স উন্নতরণ। এই বোর্ডে কোম্পানিগুলোকে আগ্রহী করার জন্য নূন্যতম ৫ বছরের জন্য হ্রাসকৃত ১০% হারে কর ধার্য্য করার দাবি জানাচ্ছি।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের লভ্যাংশ আয়ের উপর কর হ্রাস: কোম্পানিগুলো কর পরবর্তী মুনাফা থেকে লভ্যাংশ প্রদান করে। লভ্যাংশ আয়ের উপর কর প্রকৃতপক্ষে দ্বৈত কর। এজন্য কর্পোরেট শেয়ারহোল্ডারদের লভ্যাংশ আয়ের উপর কর ২০% থেকে হ্রাস করে ১০% করার প্রস্তাব করছি। একই সাথে কর্পোরেট করদাতাদের ক্ষেত্রে লভ্যাংশ আয়ের উপর চুড়ান্ত করহার ১০% করার দাবি করছি।

স্টক এক্সচেঞ্জে ট্রেকহোল্ডারদের উৎসে কর হ্রাস: পুঁজিবাজারের সার্বিক উন্নয়নের স্বার্থে ব্রোকারেজ হাউজকে ন্যয়সগত অবস্থানে প্রতিষ্ঠিত করতে বিদ্যমান অযৌক্তিক করনীতি থেকে অবমুক্তি দিয়ে সিকিউরিটিজ লেনদেনের উপর প্রদত্ত অগ্রিম আয়কর ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ (পূর্বে এটি ০.০১২৫ শতাংশ ছিল) করতে অথবা আয়কর অধ্যাদেশ মোতাবেক নিয়মিত হারে আয়কর প্রদানের আদেশ জারী ও বাস্তবায়নের লক্ষ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। দীর্ঘমেয়াদী মূলধন সংগ্রহের অন্যতম মাধ্যম হলো দেশের পুঁজিবাজার। তাই “কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন” শীর্ষক প্রস্তাবিত বাজেটকে দেশের পুঁজিবাজারই সরকারের কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যেতে পারে বলে ডিএসই মনে করে।

ডিএসইর পরিচালক সিদ্দিকুর রহমান, শরিফ আনোয়ার হোসেন, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া, প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) সাইফুর রহমান মজুমদার, উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান উপস্থিত ছিলেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন: