• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ড্যাপের বিষয়ে সঙ্কট থাকলে তা সমাধান করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৯, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ১৮:৫৪, ১২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ড্যাপের বিষয়ে সঙ্কট থাকলে তা সমাধান করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) পরিকল্পিত এলাকায় ফ্লোর এরিয়া রেশিও (ফার) এর বিষয়ে কোনো সঙ্কট থাকলে আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে বলে জানিয়েছেন ড্যাপ রিভিউ মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১২ অক্টোবর) রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) এর নেতৃত্বে রিহ্যাব নেতাদের সঙ্গে সচিবালয়ে আলোচনায় তিনি এ আশ্বাস দেন। যুক্তিসংগত সুপারিশ বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

সভায় রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ এবং প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা এবং ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম অংশগ্রহণ করেন। সভায় রিহ্যাব প্রেসিডেন্ট ফার এর কারণে ঢাকার বিভিন্ন এলাকায় অস্বাভাবিকভাবে ভবনের উচ্চতা কমা সহ ড্যাপের বিভিন্ন অসংগতির বিষয় তুলে ধরেন। রাজধানী ঢাকার ভবিষ্যৎ বাস্তবতাকে বিবেচনায় নিয়ে ড্যাপ সংশোধনের দাবি জানান রিহ্যাব প্রেসিডেন্ট। এই ড্যাপ বাস্তবায়িত হলে রিয়েল এস্টেট সম্পর্কিত লিংকেজ শিল্প, ডেভেলপারসহ অর্থনীতি ক্ষতিগ্রস্থ হবে বলেও মত প্রকাশ করেন রিহ্যাব প্রেসিডেন্ট।

রাজউকে অপেক্ষমান বিভিন্ন প্রকল্প সমূহের জন্য সুষ্পষ্ট দিক নির্দেশনা এবং নতুন নিয়ম কার্যকর করার জন্য কমপক্ষে ৬ মাস সময় দেওয়ার জন্য জোর দাবি উত্থাপন করেন। ২১ দিনের মধ্যে নকশা পাশ হওয়ার আইন থাকলেও দীর্ঘদিন ধরে অপেক্ষা করতে হচ্ছে ডেভেলপার সহ সংশ্লিষ্টদের। এটা নির্দিষ্ট সময়ের মধ্যে দ্রুত করার দাবি জানান আলমগীর শামসুল আলামিন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং ড্যাপ এর প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম ড্যাপে কোন জটিলতা থাকলে অবশ্যই সংশোধন করা হবে এমন আশ্বাস দেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন: