• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ক্রিপ্টোকারেন্সি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নতুন বার্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৩, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ২২:১১, ১২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ক্রিপ্টোকারেন্সি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের নতুন বার্তা

ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা লেনদেন, ক্রয়-বিক্রয়, স্থানান্তারসহ যেকোনো কার্যক্রমের বিষয়ে নতুন বার্তা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

বুধবার (১২ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে। ইতোপূর্বেও একই রকম সতর্ক বার্তা দিয়েছিলো।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে, ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রা লেনদেন এবং বিনিময়, স্থানান্তর, বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসা ও এ সংক্রান্ত যেকোনো ধরনের কার্যক্রমে সহায়তা প্রদান থেকে বিরত থাকার জন্য বলা হয়েছে।

তবে সম্প্রতি বিভিন্ন বিদেশি ভার্চুয়াল অ্যাসেট সার্ভিস প্রোভাইডার (ভিএএসপি) তাদের ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে বাংলাদেশে কার্যরত কোনো কোনো তফসিলি ব্যাংকের গ্রাহক অ্যাকাউন্ট ব্যবহার করে ভার্চুয়াল কারেন্সি, ক্রিপ্টোকারেন্সি ও ফরেন কারেন্সি লেনদেন, ক্রয়-বিক্রয়, পুনঃবিক্রয়, ব্যক্তি টু ব্যক্তি বিনিময়, স্থানান্তর ও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করছে। এ পরিস্থিতিতে ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রার লেনদেন এবং বিনিময়, স্থানান্তর, বাণিজ্য কার্যক্রম অথবা এমন যেকোনো ধরনের কার্যে সহায়তা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন নির্দেশনায় ব্যাংকগুলোকে এ বিষয়ে যথাযথ সতর্কতা অবলম্বন করে মনিটরিং কার্যক্রম বাড়াতে বলেছে কেন্দ্রীয় ব্যাংকে। এ বিষয়ে শাখা, উপ-শাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতে জনসাধারণের অবগতির লক্ষ্যে নোটিশ বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটের হোম পেজে প্রকাশ করে তা নিশ্চিত করতে বলা হয়েছে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: