• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আর্থিক প্রতিষ্ঠানে সিটিজেন চার্টার বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৫, ২১ অক্টোবর ২০২২

আপডেট: ২০:৫৬, ২১ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
আর্থিক প্রতিষ্ঠানে সিটিজেন চার্টার বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

ব্যাংকের পর এবার নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের যেসব সেবা দিচ্ছে তা জানাতে এবং প্রতিশ্রুতি সেবা নিশ্চিত করতে কর্মকর্তাদের সিটিজেন চার্টার প্রস্তুত ও বাস্তবায়ন করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সিটিজেন চার্টার হলো- নাগরিক সনদ। একটি দেশের সরকারী অফিসে জনগণ কী কী সেবা পাবে তা জনগণকে পরিষ্কারভাবে যে সনদের মাধ্যমে জানানো হয় তাই সিটিজেন চার্টার। এক্ষেত্রে গ্রাহকরা যেসব সেবা পাবে সেই সব তথ্য গ্রাহকদের পরিষ্কারবাবে জানাতে হবে।  

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বৃহস্পতিবার (২০ অক্টোবর) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি হয়েছে। পরিচালক মো. আমির উদ্দিনের সই করা সার্কুলার দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ক্ষমতাবলে এই আদেশ জারি করা হলো বলে উল্লেখ করা হয়েছে। তাতে গ্রাহকদের সেবা দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও শৃঙ্খলা ফেরাতে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের কাজের জবাবদিহি বাড়ানোর পাশাপাশি তা নিশ্চিত করতে বলা হয়।

সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের সেবা কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে সিটিজেন চার্টার তৈরি করতে হবে। এ ছাড়া সেবা সংক্রান্ত তথ্য সহজ করা, সেবা কার্যক্রমে নাগরিকদের অংশীদারিত্ব বাড়ানো এবং আর্থিক কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহি বাড়ানো নিশ্চিত করার লক্ষ্যে সিটিজেন চার্টার বাস্তবায়ন করা দরকার। এ লক্ষ্যে প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানে সিটিজেন চার্টার তৈরিতে বেশ কিছু নির্দেশনা দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থা।

এতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের যাবতীয় সেবার শ্রেণিভিত্তিক তালিকা, সেবা পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা ও দলিলাদি, দলিলাদির প্রস্তুত প্রক্রিয়া, প্রতিটি সেবা দেওয়ার ন্যূনতম প্রয়োজনীয় সময়, সেবা প্রদানের ফি এবং নাগরিক সেবা না পেলে করণীয় উল্লেখ করে সিটিজেনস চার্টার প্রস্তুত করতে হবে। পাশাপাশি তা হালনাগাদ করতে হবে। আর্থিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে কর্নার স্থাপন করতে হবে। এ ছাড়া প্রধান কার্যালয় ও শাখাগুলোতে দেখাতে হবে। প্রতিটি ব্যাংকের ওয়েবসাইটে একটি বিজনেস চার্টার কর্নার বক্স বসাতে হবে। সিটিজেন চার্টার সংক্রান্ত সব তথ্য এই বক্সে আপলোড করতে হবে।

প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের সিটিজেন চার্টার বাস্তবায়নে সচেতন করতে প্রতিবছরে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সিটিজেনস চার্টার সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট-১ আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম সময়ে সময়ে পরিদর্শন করবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: