• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রাকৃতিক দুর্যোগ: জমির ক্ষতিতে শীর্ষে সুনামগঞ্জ, আর্থিক ক্ষতি বেশি দিনাজপুরে

প্রকাশিত: ২০:১৫, ৫ জানুয়ারি ২০২৩

আপডেট: ১২:১১, ৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রাকৃতিক দুর্যোগ: জমির ক্ষতিতে শীর্ষে সুনামগঞ্জ, আর্থিক ক্ষতি বেশি দিনাজপুরে

ক্ষতিগ্রস্ত জেলাগুলো

দেশে প্রাকৃতিক দুর্যোগে ফসলি জমির পরিমাণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুনামগঞ্জে। তবে ফসলি জমির আর্থিক ক্ষতি বেশি হয়েছে দিনাজপুরে। 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত বাংলাদেশ ডিজেস্টার-রিলেটেড স্ট্যাটিস্টিকস ২০২১ (বিডিআরএস) এর ডেটায় এ তথ্য পাওয়া গেছে। প্রকাশিত তথ্যে দেখা যায়, দেশে প্রাকৃতিক দুর্যোগে এই ছয় বছরে (২০১৫-২০২০) সুনামগঞ্জে জরিপের আওতায় থাকা ফসলি জমির ক্ষতি হয়েছে ৬১ হাজার ২১ একর। এ সংখ্যা বিবিএসের জরিপের আওতায় থাকা ক্ষতিগ্রস্ত মোট ফসলি জমির ৮ দশমিক ৭২ শতাংশ।

প্রাকৃতিক দুর্যোগে ফসলি জমির ক্ষতির পরিমাণবিডিআরএসের এই জরিপের আওতায় দেশে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মোট ফসিল জমি ছিল ৭ লাখ ১৪৫ একর।

ফসলি জমি ক্ষতির পরিমাণে দ্বিতীয় অবস্থানে রয়েছে দিনাজপুর। এ জেলায় দুর্যোগে ফসলি জমি নষ্ট হয়েছে ৫৬ হাজার ২৮৯ একর, যা জরিপের আওতায় থাকা ক্ষতিগ্রস্ত ফসলি জমির ৮ শতাংশ।

তবে দুর্যোগে ফসলি জমির আর্থিক ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে দিনাজপুরে। এই সময় দিনাজপুরে ফসলি জমির আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। যা জরিপের আওতায় থাকা ক্ষতিগ্রস্ত মোট ফসলি জমির আর্থিক ক্ষতির পরিমাণের ১১ শতাংশ।

বিডিআরএস'র ডেটা অনুযায়ী, দেশে ছয় বছরে (২০১৫-২০২০) প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ফসলি জমির আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ৬৩ হাজার ২৪১ কোটি টাকা।

প্রাকৃতিক দুর্যোগে ফসলি জমির আর্থিক ক্ষতির পরিমাণ আর্থিক ক্ষতিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে টাঙ্গাইল জেলা (৮.৮০%) এবং তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা জেলা (৭.২৩%)। এরপর যথাক্রমে রয়েছে নেত্রকোণা, চট্টগ্রাম, বরিশাল, জামালপুর, পাবনা, সুনামগঞ্জ এবং কুড়িগ্রাম।

টাকার অঙ্কে ক্ষতিগ্রস্ত শীর্ষ জেলাগুলোর মধ্যে সুনামগঞ্জের অবস্থান ৯ নম্বরে। এ জেলায় ফসলি জমির আর্থিক ক্ষতি হয়েছে ২ হাজার ৫৫০ কোটি টাকা। যা জরিপে থাকা ক্ষতিগ্রস্ত মোট ফসলি জমির আর্থিক ক্ষতির পরিমাণের ৪ শতাংশ। তথ্য সূত্র: জলবায়ু বিষয়ক ডেটা হাব 'ওপেন ক্লাইমেট'।

বিভি/এইচএস

মন্তব্য করুন: