• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারে ইসলামিক বিনিয়োগ বাড়াতে ‘শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল` গঠন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৯, ১৭ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:০০, ১৭ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
পুঁজিবাজারে ইসলামিক বিনিয়োগ বাড়াতে ‘শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল` গঠন

আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে পুঁজিবাজারে ইসলামিক বিনিয়োগ বাড়াতে এবার ‘শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল’ গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিএসইসির ৮৪৮তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্যে ৯ সদস্য বিশিষ্ট শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠন করা হয়েছে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম।

তিনি বলেন, শরিয়াহ বোর্ড গঠনের ফলে পুঁজিবাজারে ইসলামি শরিয়াহভিত্তিক সিকিউরিটিজে বিনিয়োগ বাড়বে। শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল ২০২২ এর বিধি-৪ ও বিধি-৫ এ বর্ণিত শরিয়াহ স্কলার ও ইন্ডাস্ট্রির অভিজ্ঞ সদস্যদের যোগ্যতার শর্ত বিবেচনায় নিয়ে কমিশনের শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য হিসেবে ৫ জন শরিয়াহ স্কলার ও ৪ জন এক্সপার্ট সমন্বয়ে ৯ সদস্য বিশিষ্ট শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের বাধ্যবাধকতা রয়েছে।

শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিলের চেয়ারম্যান করা হয়েছে অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশিদকে। কাউন্সিলের জন্য নির্বাচিত ৫ জন শরিয়াহ স্কলার সদস্য হলেন- অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশিদ, ২. মুফতি শহীদ রাহমানী, ৩. মুফতি ইউসুফ সুলতান ৪. মুফতি ড. ওয়ালিউর রহমান খান (ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি) ও ৫. মাওলানা শাহ ওয়ালী উল্লাহ।

অন্যদিকে এক্সপার্ট ৪ সদস্য হলেন- ১. অধ্যাপক আবু তালেব, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং এক্সপার্ট; ২. এ কে এম নুরুল ফজল বুলবুল, লিগাল এক্সপার্ট; ৩. অধ্যাপক মো. নাজিম উদ্দিন ভূঁইয়া, অ্যাকাউন্টিং এক্সপার্ট ও ৪. মেজবাহ উদ্দিন আহমেদ, ক্যাপিটাল মার্কেট এক্সপার্ট।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2