• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দীর্ঘ ৩০ বছরপর আপন ঠিকানায় এনবিআর, দৃষ্টি নন্দন আলোকসজ্জা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৭, ৪ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
দীর্ঘ ৩০ বছরপর আপন ঠিকানায় এনবিআর, দৃষ্টি নন্দন আলোকসজ্জা 

এনবিআর-এর নতুন ভবন

আপনার ঠিকানায় অফিসের কাজ শুরু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দিনটিকে স্মরণী করে রাখতে বর্ণিল আলোয় সেজেছে এনবিআর ভবন। দৃষ্টি নন্দন আলোকসজ্জার সাজানো হয়েছে এনবিআর ভবনকে। এজন্য রবিবার থেকে নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড। আগামীকাল রবিবার (৪ ফেব্রুয়ারি) নতুন ভবন পাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভবনের উদ্বোধন করবেন।

এনবিআর-এর নতুন ভবনরাজধানীর আগারগাঁওয়ে ৪১২ কোটি টাকা ব্যয়ে ৬০ ফুট সড়কের মোড়ে নির্মাণ হয়েছে ভবনটি। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২০০৮ সালে ভবন নির্মাণের জন্য ১৪১ কোটি টাকার প্রকল্প পাস করেছিল।

এনবিআর-এর নতুন ভবননতুন ভবন উদ্বোধন উপলক্ষে দুই দিনব্যাপী রাজস্ব সম্মেলন আয়োজন করেছে এনবিআর। রাজস্ব প্রদানে জনসচেতনতা বৃদ্ধি ও রাজস্ববান্ধব মানসিকতা বিকাশের লক্ষ্যে রবিবার ও সোমবার এই সম্মেলন অনুষ্ঠিত হবে। নতুন রাজস্ব ভবনের পাশাপাশি এই সম্মেলনেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এনবিআর-এর নতুন ভবনপ্রসঙ্গত, ২৯ জানুয়ারি এনবিআরের নবনির্মিত রাজস্ব ভবন আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে সরকারের গণপূর্ত অধিদপ্তর। নতুন আধুনিক জাতীয় রাজস্ব ভবনটি ২০ তলা ফাউন্ডেশনে নির্মিত হলেও বর্তমানে ১২তলা পর্যন্ত কাজ শেষ করা হয়েছে।

এনবিআর-এর নতুন ভবনভবনটি কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ সর্বাধুনিক সুবিধা সংবলিত। ভবনের মোট আয়তন ৬ লাখ ৮২ হাজার ৮৯৭ বর্গফুট। প্রতিটি ফ্লোরের উচ্চতা ১৩ ফুট। বেজমেন্টের আয়তন ৬৬ হাজার বর্গফুট। নিচতলা থেকে চতুর্থতলা পর্যন্ত প্রতিটি ফ্লোরের আয়তন ৪৪ হাজার বর্গফুট করে। পঞ্চম থেকে বাকি সব তলার আয়তন ৪৬ হাজার বর্গফুট।

এনবিআর-এর নতুন ভবনএনবিআরের সব অফিসের পাশাপাশি সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিইসি), কর জরিপ দপ্তর, বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ-কর), বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ-ভ্যাট), কর আপিলাতসহ কয়েকটি কর অঞ্চলের কার্যালয় আগারগাঁওয়ের নতুন ভবনে চলে যাবে। 

এনবিআর-এর নতুন ভবন২০০৮ সালে পাঁচ বছর মেয়াদে ১৪১ কোটি টাকার প্রকল্প পাস হয়েছিল। মামলা নিষ্পত্তি হলে ২০১৪ সালে সেই প্লট বুঝে পায় এনবিআর। এর মধ্যে প্রকল্পের প্রথম মেয়াদ ২০১৩ সালেই শেষ হলে প্রকল্পটি সংশোধন করা হয়।

এনবিআর-এর নতুন ভবননকশা পরিবর্তনে প্রকল্পের খরচ বেড়ে দাঁড়ায় ৪৫১ কোটি টাকা। একাধিকবার মেয়াদ বৃদ্ধি করে চলতি বছরের জুনে প্রকল্পটি শেষ করার সময়সীমা ঠিক করা হয়েছিল। সেই ধারাবাহিকতায় যাত্রা শুরু করছে নতুন রাজস্ব ভবন।

বিভি/এইচএস

মন্তব্য করুন: