• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ব্যাংকিংখাত থেকে সরকারের ঋণ ১ লাখ কোটি টাকা ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১০, ৯ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ব্যাংকিংখাত থেকে সরকারের ঋণ ১ লাখ কোটি টাকা ছাড়িয়েছে

ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ ক্রমেই বেড়েই চলছে। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের ব্যাংক ঋণ দাঁড়িয়েছে ৩ লাখ ১৫ হাজার ৭০৪ কোটি টাকা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ২ লাখ ১৫ হাজার ৩১০ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে ব্যাংকে সরকারের ঋণ বেড়েছে ১ লাখ ৩৯৪ কোটি টাকা বা ৪৬ দশমিক ৬৩ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘাটতি পূরণে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকার ব্যাংক ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। আগের অর্থবছরে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ নেয়ার লক্ষ্য ছিল ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা। অর্থাৎ এবার প্রায় ৩০ হাজার কোটি টাকা বেশি ঋণ নেয়ার সরকারের লক্ষ্য রয়েছে। চলতি অর্থবছর সঞ্চয়পত্র থেকেও ৩৫ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ফেব্রুয়ারি মাস পর্যন্ত ব্যাংক খাতে সরকারের ঋণ বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৫ হাজার ৭০৪ কোটি টাকা। তার মধ্যে ১ লাখ ৫ হাজার ৪৩০ কোটি টাকা নেয়া হয়েছে বাংলাদেশ ব্যাংক থেকে এবং বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে নিয়েছে ২ লাখ ১০ হাজার ২৭৪ কোটি টাকা। এই ঋণের পরিমাণ জানুয়ারিতে ছিল ৩ লাখ ৪ হাজার ৭৭৫ কোটি টাকা। সেই হিসাবে এক মাসের ব্যবধানে সরকারের ব্যাংক ঋণ বেড়েছে ১০ হাজার ৯২৯ কোটি টাকা। এরমধ্যে চলতি অর্থবছরের প্রথম ৬ মাসেই (জুলাই-ডিসেম্বর) ঋণ বেড়েছে ৩২ হাজার ২৪৯ কোটি টাকা। তার আগের বছরে একই সময়ে ঋণ ছিল ২৪ হাজার ৫৪২ কোটি টাকা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: