• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

২০ বছর আগে কেনা জমি বিক্রি করলো ইসলামী ব্যাংক

প্রকাশিত: ১৮:৩৬, ১৬ মার্চ ২০২৩

আপডেট: ১৮:৪৩, ১৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
২০ বছর আগে কেনা জমি বিক্রি করলো ইসলামী ব্যাংক

তারল্য সংকটের মধ্যে থাকা ইসলামী ব্যাংক মতিঝিল এলাকায় সেনা কল্যাণ ভবনসংলগ্ন ৭০ দশমিক ৮২ শতক জমি কিনে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০ বছর আগে বেসরকরি ব্যাংকটি তাদের প্রধান কার্যালয়ের জন্য জমিটি কিনেছিলো। এই জমি কিনতে বাংলাদেশ ব্যাংকের খরচ হয়েছে ১১০ কোটি টাকা। জমিটি একেবারে বাংলাদেশ ব্যাংক-সংলগ্ন না হলেও কাছাকাছি।

তারল্য সংকের মধ্যে থাকা ইসলামী ব্যাংক এখন কেন্দ্রীয় ব্যাংক থেকে নিয়মিত রেপু সুদ নিচ্ছে। আবার কোনো কোনো ক্ষেত্রে নীতি ছাড়ও পেয়েছে ব্যাংকটি। বিশেষ সুবিধার আওতায় তারল্য জোগানও দেওয়া হয়েছে।

জানা গেছে, গভর্নর আতিউর রহমান থাকাকালেই এ নিয়ে আলোচনা শুরু করেন। তখন এক রকম দামদরও ঠিক করা হয়েছিল। তবে ইসলামী ব্যাংক জমিটি ছাড়তে রাজি ছিল না। এরপর নানা সময়ে আলোচনা হলেও সায় দেয়নি ব্যাংকটি। তবে আব্দুর রউফ তালুকদার গভর্নর পদে যোগ দেওয়ার পর এ নিয়ে তৎপরতা বাড়ান। এ সময় ব্যাংকটিও নানা সমস্যার মধ্যে পড়ে আছে। ফলে ব্যাংকটির মালিকপক্ষ জমিটি ছেড়ে দিতে বলে। এর পরিপ্রেক্ষিতেই সম্প্রতি জমির দলিল সম্পন্ন হয়েছে। বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে জমির দাম ব্যাংকটিকে পরিশোধ করে দিয়েছে।

জমি ক্রয়ের বিষয়ে জানতে চাইলে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, ‘প্রধান কার্যালয়ের ভবন তৈরির জন্য আমরা জায়গাটি কিনেছিলাম। সেটা প্রায় ২০ বছর আগে। জায়গাটি বাংলাদেশ ব্যাংক-সংলগ্ন। কেন্দ্রীয় ব্যাংকের আগ্রহ প্রকাশ করায় তা বাংলাদেশ ব্যাংকের কাছে বিক্রি করা হয়েছে।’

জমি কেনার পর ভাঙা হচ্ছে ওই স্থাপনা। ইতোমধ্যে ইসলামী ব্যাংক সেনাকল্যাণ ভবন সংলগ্ন জমি থেকে তাদের বিভাগগুলো সরিয়ে ফেলেছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিকল্পনা রয়েছে, সেখানে একটি সর্বাধুনিক বহুতল ভবন নির্মাণ করা। কেন্দ্রীয় ব্যাংকের দুটি ভবনে কর্মকর্তাদের বসার জায়গা সংকুলান না হওয়ায় সেনা কল্যাণ ভবনের বেশির ভাগ  তলা ভাড়া নিয়ে কার্যক্রম পরিচালনা করছে কেন্দ্রীয় ব্যাংক।

বিভি/এইচএস

মন্তব্য করুন: