• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঢাকায় তৈরি নকল সয়াবিন তেল বিক্রি হয় সিলেটে

প্রকাশিত: ১৯:১৮, ২ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
ঢাকায় তৈরি নকল সয়াবিন তেল বিক্রি হয় সিলেটে

বিভিন্ন ব্র্যান্ডের সয়াবিন ভোজ্যতেল বোতলজাত করে বিক্রির অভিযোগে রাজধানীর ডেমরা থানা এলাকায় একটি কারখানায় অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রবিবার (২ এপ্রিল) দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বিভিন্ন ব্র্যান্ডের সয়াবিন তেল বোতলজাত করে দেশের বিভিন্ন স্থানে বিক্রির সত্যতা পান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। এ সময় কোনো কাগজপত্র দেখাতে পারেনি কারখানা সংশ্লিষ্টরা। এজন্য কারখানাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান এবং সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। সেখান থেকে চার ধরনের ব্র্যান্ডের নামে সয়াবিন ও পাম ওয়েল তেল বাজারজাত করা হয় হতো। কোনোটিতেই বিএসটিআইয়ের লাইসেন্স নেই। তরু ও চেরী নামে পাম ওয়েল এবং দৃষ্টি ও ত্বীন নামে সয়াবিন তেল বোতলজাত করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হতো।  যেসব মান ও দিকনির্দেশনা মেনে একটি তেলের কারখানা করার কথা তার কিছুই পাওয়া যায়নি।’

মো. আব্দুল জব্বার মণ্ডল আরও বলেন, ‘কারখানাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া মালিককে কাগজপত্র নিয়ে আমাদের অফিসে হাজির হতে বলা হয়েছে। না হলে আমরা স্থায়ীভাবে বন্ধ করে দিয়ে আইনগত ব্যবস্থা নেব।’

এ সময় কারখানার কর্মচারীরা জানান, রাতের বেলা তারা এখানে তেল বোতলজাত করার কাজ করেন। কারখানা বৈধ না অবৈধ এ সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। সিলেট, শ্রীমঙ্গলসহ দেশের বিভিন্ন জেলায় এই তেল বাজারজাত করা হয় বলে জানান তারা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: