• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণ সীমা কমলো

প্রকাশিত: ১৯:১১, ৯ এপ্রিল ২০২৩

আপডেট: ১৯:৩১, ৯ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণ সীমা কমলো

রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণ সীমা কমানো হয়েছে। আগে রপ্তানিকারকরা এই ফান্ড থেকে ১ কোটি ৫০ লাখ ডলার ঋণ নিতে পারতো। তবে এখন থেকে গ্রাহকেরা সর্বোচ্চ ১ কোটি ডলার ঋণ নিতে পারবেন।

রবিবার (৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল ব্যাংকে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সদস্যরা এখন সর্বোচ্চ দুই কোটি ডলার ঋণ নিতে পারবেন। আগে উভয় সংগঠনের সদস্যরা ২ কোটি ৫০ লাখ ডলারের ঋণ নিতে পারতেন।

এতে আরও বলা হয়, বাংলাদেশ ডাইড ইয়ার্ন এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিডিওয়াইইএ) সদস্যরা ঋণ নিতে পারবেন সর্বোচ্চ এক কোটি ডলার। আগে তাদের ঋণের সীমা ছিল ১ কোটি ৫০ লাখ ডলার। ঋণ সীমা কমে আসায় বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সদস্যরাও সর্বোচ্চ দেড় কোটি ডলার ঋণ পাবেন।

ইডিএফের ফান্ড ৩৮ লাখ ৭২ হাজার ডলার নিয়ে গঠিত হয়েছিলো। বর্তমানে এই ফান্ডের আকার ৭০০ কোটি ডলারে উন্নীত করা হয়েছে।

রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ওপর চাপ কমাতে সম্প্রতি ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। তবে গত তিন মাসে এই তহবিলের ঋণের সুবিধা নিয়েছেন তারল্য-সংকটে পড়া ছয় ব্যাংকের গ্রাহকেরা। সব মিলিয়ে এসব ব্যাংকের কাছে গেছে ২ হাজার ৭০০ কোটি টাকা।

আরও পড়ুন: 

বিভি/এইচএস

মন্তব্য করুন: