• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বাজেট ২০২৩-২০২৪

বিদেশ থেকে স্বর্ণ আনলে গুণতে হবে বাড়তি টাকা

প্রকাশিত: ১৫:৩৪, ২৭ মে ২০২৩

ফন্ট সাইজ
বিদেশ থেকে স্বর্ণ আনলে গুণতে হবে বাড়তি টাকা

স্বর্ণের অবৈধ প্রবেশ রোধ ও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে ব্যাগেজ রুলে বড় ধরনের সংশোধন আনতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে ১১৭ গ্রাম বা ১০ ভরি ওজনের একটির বেশি স্বর্ণের বার আনলে তা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার বিধান আনা হচ্ছে। তবে স্বর্ণালংকার আনার সুযোগ অপরিবর্তিত রাখা হয়েছে। 

আসন্ন ২০২৩-২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ রুল সংশোধন করে স্বর্ণবার আনার ক্ষেত্রে ভরি প্রতি শুল্ক ২ হাজার টাকা বৃদ্ধি করা হচ্ছে।

বর্তমানে ভরিপ্রতি ২ হাজার টাকা শুল্ক দিয়ে ২৩৪ গ্রাম (২০ ভরি) ওজনের স্বর্ণের বার আনা যায়। এই শুল্ক বাড়িয়ে ৪ হাজার টাকা করা হচ্ছে।

আগামী জুলাই থেকে ২০ ভরি স্বর্ণের জন্য ৮০ হাজার টাকা শুল্ক গুণতে হবে, যেখানে বর্তমানে দিতে হয় ৪০ হাজার টাকা।

এছাড়া একজন ব্যক্তি বিদেশ থেকে শুল্ক-কর ছাড়াই দেশে আসার সময় ১০০ গ্রাম (সাড়ে ৮ ভরি) ওজনের স্বর্ণালংকার আনতে পারবেন। তবে এক ধরনের অলংকার ১২টির বেশি আনা যায় না।

অর্থ মন্ত্রণালয় ও এনবিআর ঊর্ধ্বতন সূত্র জানিয়েছে, ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করতে ব্যাগেজ রুলে বড় ধরনের সংশোধন আনা হচ্ছে বলে।

আগামী ১ জুন ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬২ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হবে। সেখানে এই প্রস্তাব দিতে পারেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আসন্ন বাজেটে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কে টার্গেট দেওয়া হবে সোয়া ৪ লাখ কোটি টাকা আদায়ে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত নয়। কারণ, আয়কর অধ্যাদেশের সঙ্গে বিষয়টি সাংঘর্ষিক হবে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: