• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

দেরিতে আয়কর রিটার্ন জমা দিলে বাড়ছে জরিমানা

প্রকাশিত: ২০:১৫, ২৭ মে ২০২৩

আপডেট: ২০:২১, ২৭ মে ২০২৩

ফন্ট সাইজ
দেরিতে আয়কর রিটার্ন জমা দিলে বাড়ছে জরিমানা

দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে জরিমানা দ্বিগুণ করে নতুন বিধান আসছে। এক্ষেত্রে প্রতি মাসে দেওয়া করের দুই শতাংশের পরিবর্তে চার শতাংশ জরিমানা আরোপ করা হতে পারে। 

আসন্ন ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট অধিবেশনেই নতুন আয়কর আইন পাশ হচ্ছে। সেখানে কর দিবসের (৩০ নভেম্বর) পরে রিটার্ন জমার জরিমানা বাড়ানোর প্রস্তাব থাকছে। 

অন্যসব জরিমানার পাশাপাশি প্রতি মাসে প্রদেয় করের ২ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ জরিমানা আরোপের বিধান রাখা হচ্ছে।

বর্তমান আয়কর আইন অনুযায়ী, নির্ধারিত সময়ে রিটার্ন জমা না দিলে জরিমানা, সরল সুদ ও বিলম্ব সুদ আরোপের বিধান রয়েছে। এর মধ্যে নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন জমা না দিলে আয়কর অধ্যাদেশের তিনটি ধারা অনুযায়ী তিন ধরনের বিলম্ব সুদ বা জরিমানা দিতে হয়।

আয়কর অধ্যাদেশের ১২৪ ধারায় বলা আছে, করদাতা যদি কোনো কারণ ছাড়াই নির্দিষ্ট সময়ে রিটার্ন দাখিল না করেন, আবার এজন্য অনুমোদনও না নেন, সেজন্য তার পূর্ববর্তী বছর প্রদেয় করের ১০ শতাংশ বা ১ হাজার টাকার মধ্যে যেটি বড় অঙ্ক-ওই পরিমাণ অর্থ জরিমানা হবে। 

সেই সঙ্গে যতদিন দেরি হবে, প্রতিদিনের জন্য ৫০ টাকা হারে বাড়তি মাশুলও গুনতে হবে। ৭৩-এ ধারায় বলা আছে, ৩০ নভেম্বরের পর কর কর্মকর্তাদের অনুমতি নিয়ে দেরিতে রিটার্ন জমা দিলেও মাসিক দুই শতাংশ বিলম্ব সুদ দিতে হবে। 

বাজেট অধিবেশনে যে নতুন আয়কর আইন পাশ হতে যাচ্ছে সেখানে দেরিতে রিটার্ন জমার মাসিক জরিমানা দুই শতাংশ থেকে বাড়িয়ে চার শতাংশ করা হচ্ছে। 

জাতীয় রাজস্ব বোর্ড ১ জুলাই অর্থাৎ বাজেট কার্যকরের দিন থেকেই নতুন আইন কার্যকর করতে চায়। বোর্ড মনে করছে, এতে করে রাজস্ব আয় বাড়বে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: