• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নির্বাচনের বছর, বিপুল অর্থ কিভাবে আসবে চিন্তায় মগ্ন এনবিআর

জিয়াউল হক সবুজ 

প্রকাশিত: ১৫:৩৭, ৩০ মে ২০২৩

ফন্ট সাইজ
নির্বাচনের বছর, বিপুল অর্থ কিভাবে আসবে চিন্তায় মগ্ন এনবিআর

ফাইল ছবি

বড় বাজেটের চাপ সামলাতে নতুন বাজেটে পাঁচ লাখ কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করছে জাতীয় রাজস্ব বোর্ড। বাড়তি আয়ের জন্য ধনীদের সম্পদে কর বাড়ানোর পাশাপাশি দুই হাজার টাকা ন্যুনতম কর আদায়ের শর্ত যুক্ত করছে এনবিআর। কালো টাকা সাদা করার সুযোগ এবার কিছুটা কাটছাঁট হলেও নতুন করদাতা খুঁজতে বেসরকারি এজেন্ট নিয়োগ করবে সরকার। 

আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। কিন্তু নির্বাচনের বছর বিপুল অর্থ কিভাবে আসবে সেই চিন্তায় মগ্ন এনবিআর। 

বড় অংকের রাজস্ব ঘাটতি সত্ত্বেও আইএমএফ'র শর্ত মানতে এবার ৬৭ হাজার কোটি টাকার বাড়তি রাজস্ব আয়ের টার্গেট সরকারের। আর তাই কোটিপতির ব্যাংক হিসাবে ১২ থেকে ২০ শতাংশ আবগারি শুল্ক বাড়াবে এনবিআর। ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা এবার কিছুটা বাড়লেও টিন নম্বর থাকলেই ২ হাজার টাকার ন্যূনতম কর পরিশোধের বিধান থাকছে নতুন বাজেটে। 

অর্থনীতিবিদরা মনে করেন, রাজস্ব আয় বাড়াতে ভার্চুয়াল লেনদেনের নজরদারি এবং উপজেলা পর্যন্ত অফিস সম্প্রসারণ জরুরি। করদাতা খুঁজতে বেসরকারি এজেন্ট নিয়োগের চিন্তা না করে করফাঁকি রোধে দক্ষ জনবল তৈরিরও তাগিদ তার। 

অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য মনে করেন, সরকারি ডাটাবেজ ধরে যে-কারোও লেনদেন অনুসরণ করলেই রাজস্ব আয় বাড়ানো সম্ভব। 

নতুন বাজেটে পাঁচ লাখ কোটি টাকার রাজস্ব আয়ের টার্গেট ধরার পরও ঘাটতি থাকবে ২ লাখ ৬১ হাজার কোটি টাকার। এজন্য সঞ্চয়পত্র বিক্রি করে ও ব্যাংক থেকে দেড় লাখ কোটি টাকা ধার করবে সরকার। বিদেশ থেকেও ঋণ নেয়া হবে এক লাখ ১১ হাজার কোটির ঋণ। 

বিভি/রিসি

মন্তব্য করুন: