• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ছাত্র-ছাত্রীদের বিশুদ্ধ পানি ও রসালো ফল খাওয়ার পরামর্শ দিলো রাবি

সৈয়দ সাকিব, রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২০:২৩, ২৫ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ছাত্র-ছাত্রীদের বিশুদ্ধ পানি ও রসালো ফল খাওয়ার পরামর্শ দিলো রাবি

চলমান তাপপ্রবাহে ছাত্র-ছাত্রীদের অধিক পরিমাণে বিশুদ্ধ পানি, সরবত বা স্যালাইন জাতীয় পানি পান করতে ও রসালো ফল খাওয়ার পরামর্শ দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

তীব্র গরমে শিক্ষার্থীদের সচেতনামূলক বার্তা প্রদানের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে প্রক্টর দপ্তর থেকে প্রকাশিত একটি প্রচারপত্রে এসব পরামর্শ দেওয়া হয়।

প্রচারপত্রটিতে তাপদাহের কারণে হিটস্ট্রোক হতে পরিত্রাণে সর্বসাধারণকে অকারণে সকাল ১১:০০ টা থেকে বিকাল ৪:০০ টা পর্যন্ত রোদে ঘুরাফেরা করা থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়। 

গরমে ডায়রিয়া, জ্বর ও সর্দি-কাশি প্রতিরোধে সকলকে ভাজা-পোড়া, তৈলাক্ত ও বাসী-খাবার পরিহার করে স্বাস্থ্যসম্মত খাবার ও বেশি বেশি তরল খাবার গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়।

এছাড়া হলের ডাইনিং, ক্যান্টিন, ক্যাফেটেরিয়া ও ক্যাম্পাসের খাবার দোকানে টাটকা ও নিরাপদ খাবার এবং পরিষ্কার-পরিচ্ছন্ন পাত্রে পানি সংরক্ষণ ও পরিবেশন করতে নির্দেশনা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক জানান, "তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের সচেতন করতে এবং তাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে বার্তাগুলো প্রচার করা হচ্ছে। ক্যাম্পাসের খাবারের দোকানগুলো এবং আবাসিক হলের ক্যান্টিন-ডাইনিংয়ে যেন বিশুদ্ধ পানি শিক্ষার্থীদের পরিবেশন করা হয়—সে ব্যাপারেও কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।"

বিভি/এজেড

মন্তব্য করুন: