• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

জাপানে তরুণ বিজ্ঞানীর স্বীকৃতি পেলেন শেকৃবি`র শিক্ষক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৮:৫০, ২৪ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
জাপানে তরুণ বিজ্ঞানীর স্বীকৃতি পেলেন শেকৃবি`র শিক্ষক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এনিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদভূক্ত সার্জারি অ্যান্ড থেরিওজেনােলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাে. রাশেদুল ইসলামকে ‌'জাপানীজ সােসাইটি অব ভেটেরিনারি সাইন্স' কর্তৃক অন্যতম তরুণ বিজ্ঞানীর (Young Excellence Research Award) স্বীকৃতি দেওয়া হয়েছে।

পিএইচডির শিক্ষার্থী হিসেবে তিনি স্তন্যপায়ী প্রাণির ডিম্বাশয় নিয়ে জাপানের হােক্কাইডাে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদে গবেষণা শুরু করেন। কঠাের পরিশ্রমের মাধ্যমে স্বল্প সময়ে তিনি তার গবেষণায় অর্জিত ফলাফল দিয়ে প্রথম প্রকাশনাটি একটি খ্যাতনামা আন্তর্জাতিক গবেষণা জার্নালে (Q1 Rank) প্রকাশ করেন। গবেষণালব্ধ ফলাফল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করে তিনি তিন (০৩) বার অন্যতম সেরা বিজ্ঞানীর পুরষ্কার ও খেতাব অর্জন করেন। এরই মধ্যে গবেষণার ফলাফল আরাও দুইটি উচ্চ ইমপ্যাক্টের আন্তর্জাতিক গবেষণা জার্নালে প্রকাশিত হয়, যার ফলে তিনি এ খেতাব অর্জন করেন।

তিনি বলেন, তার সব অর্জন পরম করুনাময় আল্লাহ’র অশেষ রহমত, পিতা-মাতার দীর্ঘ সময়ের কঠাের পরিশ্রম ও দােয়ার অর্জন। অর্জিত জ্ঞান যেন দেশের কল্যাণে আসে, সেজন্য তিনি সবার নিকট দােয়া চান ।

 

বিভি/কেএস/রিসি 

মন্তব্য করুন: