• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

জানা গেলো এসএসসি-এইচএসসি’র নম্বর বিভাজন

প্রকাশিত: ১৩:৩২, ১১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
জানা গেলো এসএসসি-এইচএসসি’র নম্বর বিভাজন

ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বর কীভাবে ভাগ হবে তা জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। প্রকাশ করা হয়েছে পরীক্ষায় কোন কোন বিষয়ে কত নম্বরের হবে, রচনামূলক ও নৈর্ব্যক্তিক অংশে কত নম্বর থাকবে এবং কীভাবে নম্বর ভাগ হবে পুরো বিষয়টি।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন নিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড জানায়, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা প্রতি বিষয়ে ৩২ নম্বরের পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে রচনামূলক ২০ নম্বর ও নৈর্ব্যক্তিকে থাকবে ১২ নম্বর।
 
বিজ্ঞান বিভাগের রচনামূলক অংশে ৮টি প্রশ্ন থাকলেও যেকোনো ২টির উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। প্রতি প্রশ্নের মান থাকবে ১০ করে মোট ২০ নম্বর। নৈর্ব্যক্তিক অংশে ২৫টি প্রশ্নের মধ্যে ১২টির উত্তর দিতে হবে। এখানে প্রতিটির মান ১ নম্বর ধরে মোট নম্বর ১২। মোট ৩২ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের।
 
বিজ্ঞানে শিক্ষার্থীদের ২০ নম্বরকে ৫০ ও নৈর্ব্যক্তিকের ১২ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে। বাকি ২৫ নম্বর ব্যবহারিক হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের বিষয়গুলোয় শিক্ষার্থীরা ৪৫ নম্বরের পরীক্ষা দেবে। এর মধ্যে ৩০ নম্বর রচনামূলক ও নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ নম্বরে। এর মধ্যে রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে যে কোনো তিনটির। প্রতিটির মান ১০। নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে ১৫টির। প্রতিটি প্রশ্নের জন্য ১ নম্বর করে মোট ১৫।

পরীক্ষার্থীদের ৩০ নম্বরকে ৭০ নম্বরে ও নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে। প্রতিটি বিষয়ের পরীক্ষা সময় দেড় ঘণ্টা। রচনামূলক ১ ঘণ্টা ১৫ মিনিট ও নৈর্ব্যক্তিকে সময় ১৫ মিনিট।

করোনার কারণে চলতি বছরের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে নেওয়া হচ্ছে। 

বিভি/এসডি

মন্তব্য করুন: