• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ঢাকা কলেজের মাসিক পত্রিকা ‘বর্ণালি সময়’ এর আত্মপ্রকাশ

প্রকাশিত: ২২:২৯, ২৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ঢাকা কলেজের মাসিক পত্রিকা ‘বর্ণালি সময়’ এর আত্মপ্রকাশ

‘সত্যে ও সুন্দরের দর্পণ’শ্লোগানে ঢাকা কলেজ থেকে মাসিক ফিচার পত্রিকা বর্ণালি সময়ের আত্মপ্রকাশ হয়েছে। সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে কলেজের শহীদ আ ন ম খুররম অডিটোরিয়াম পত্রিকাটির উদ্বোধন করেন ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খন্দকার। 

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যক্ষ বলেন, প্রথম সংখ্যায় মাসিক বর্ণালি সময় এর গুণগত মান দেখে আমার কাছে মনে হচ্ছে এটি ঢাকা কলেজের মুখপাত্র হতে পারে। আমি নিজেও বহুদিন ধরে এ ধরনের প্রকাশনার প্রয়োজনবোধ করছিলাম। শিক্ষকদেরও এমন একটি প্রকাশনার কথা বলেছিলাম। এমন প্রকাশনার ফলে ঢাকা কলেজের ছাত্র-শিক্ষকরা লেখনিতে ভূমিকা পালন করবে। 

তিনি আরও বলেন, সবাইকে সাংবাদিক হওয়ার প্রয়োজন নেই। তবে সবাইকে লিখতে হবে, সুন্দর লিখনি রেখে যেতে হবে। শব্দের ইতিহাস থেকে যেন সবাই জানতে পারে। গত বেশ কিছুদিন ধরে আবদুর রহিম এমন একটি প্রকাশনার কথা বলে আসছে। আজকে হাতে পাওয়ার পর সত্যই অনেক ভালো লাগছে।  

আই কে সেলিম উল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমাদের স্বাধীনতার যে ৫০ বছর এখন উদযাপন করছি, সেই স্বাধীনতার চেতনা ও মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে ঢাকা কলেজ সুন্দর বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে ‘বর্ণালি সময় ’ অবদান রাখবে।  ঢাকা কলেজ কতৃপক্ষ পত্রিকাটি প্রকাশে সহযোগিতা করে যাবে। ঢাকা কলেজের বিভিন্ন অবদান ও অবস্থানের বিষয়গুলো এই পত্রিকার মাধ্যমে উঠে আসবে। আমি পত্রিকাটির উত্তরোত্তর সাফল্য কামনা করছি। 

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ এ টি এম মঈনুল হোসেন। তিনি বলেন, আধুনিক জীবনের অপরিহার্য অঙ্গ হলো মিডিয়া। আর মিডিয়ার সবচেয়ে প্রাচীন অংশ হলো পত্রিকা। ব্রিটিশ ভারতীয় আমল থেকে প্রায় ১৫০ বছর আগে থেকে এই অঞ্চলে পত্রিকার যাত্রা হয়। এরই ধাকাবাহিকতার বর্ণালি সময় ঢাকা কলেজকে যথাযথভাবে উপস্থাপন করতে পারবে বলে বিশ্বাস করি।
 
তিনি বলেন, ছাত্র হিসাবে ঢাকা কলেজে যারা থাকে তাদের সময় বর্ণালি। জীবনের এই স্বর্নালি সময় এই পত্রিকার মাধ্যমে প্রতিফলিত হবে।

বর্ণালি সময়ের সম্পাদক দেলওয়ার হোসেনের সভাপতিত্বে এবং নির্বাহী সম্পাদক আবদুর রহিমের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ ওবায়দুল করিম, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ারুল ইসলাম বক্তব্য রাখেন। 

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: