• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

একই দিনে ঘটা করে ৪৭০০ শিশুর ব্যতিক্রমি জন্মদিন উদযাপন

প্রকাশিত: ২১:৩৮, ৩১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
একই দিনে ঘটা করে ৪৭০০ শিশুর ব্যতিক্রমি জন্মদিন উদযাপন

রাজধানীর পথের ধারে বা বস্তিতে বাস করে লাখো শিশু। যাদের কপালে জুটে না অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মতো মৌলিক চাহিদাগুলো। যার তিন বেলা খাদ্যই জুটে না জন্মদিন পালনতো তার কাছে অলীক কল্পনা। তবে কল্পনায় নয় বাস্তবে এইসব শিশুদের জন্মদিন পালনের ব্যবস্থা করে দিলো ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ নামের একটি সংগঠন। তাও আবার একদুজন নয় একদিনে ৪৭০০ শিশুর জন্মদিন পালন করলো তারা।

শুধু কেক কাটা নয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে গান-নাচ-অভিনয়ের মাধ্যমে জন্মদিন উদযাপন করেন শিশুরা। সব শিশুকে জন্মদিনের উপহার হিসেবে দেওয়া হয় স্কুল ব্যাগসহ শিক্ষাউপকরণও। 

বৃহস্পতিবার (৩১ মার্চ) রাজধানীর বেশ কয়েকটি স্থানে একযোগে এই আয়োজন করে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। দুপুরে রাজধানীর মোহম্মদপুরের সিবিসিবি সেন্টারে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হাজারিবাগ ও কামরাঙ্গীরচর এলাকার সুবিধাবঞ্চিত শিশুদের জন্মদিন উদযাপন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর। আয়োজকরা জানান, সরকারের ‘নিরাপদ স্কুলে ফিরি’ উদ্যোগকে বেগবান ও ফলপ্রসূ করতে এ উদ্যোগ নিয়েছেন তারা।

অনুষ্ঠানে বক্তারা সমাজের সকল শিশুর নিরাপদ বেড়ে ওঠা ও মৌলিক অধিকার নিশ্চিতের ওপর গুরুত্ব দেন। বলেন, শিশুরা খেলাধূলার সুযোগ না পেলে মানসিক বিকাশ যথাযথ হবে না। তাই তাদের জন্য পর্যাপ্ত মাঠ এবং পার্কের ব্যবস্থা করা প্রয়োজন।

অনুষ্ঠানে নগরের শিশুদের খেলাধূলার জন্য শিশুবান্ধব উন্মুক্ত স্থান, কোভিড পরবর্তী অতিমাত্রায় শিশুশ্রম বৃদ্ধি হ্রাস, বাল্যবিবাহ রোধ এবং বিদ্যালয় থেকে ঝরে পড়া রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবিও জানান বক্তারা। 

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর বলেন, জন্মদিন পালন করা, শিশুর জন্য একটি অধিকার, যে সুযোগ পিছিয়ে পড়া শিশুরা পায় না। ওয়ার্ল্ড ভিশনের এই কর্মকাণ্ড শিশু অধিকার বাস্তবায়নে এগিয়ে আসতে অন্যদের উৎসাহী করে তুলবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এর ২২ নং ওয়ার্ড কাউন্সিলর, মোহম্মদপুর থানার শিক্ষা কর্মকর্তা, সমাজ কল্যাণ কর্মকর্তা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ -এর আরবান প্রোগ্রাম ম্যানেজার যোয়ান্না ডি’রোজারিওসহ এবং আরো অনেকে।

বিভি/কেএস

মন্তব্য করুন: