• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঢাকা কলেজ এবং সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ফলোআপ নিউজ

ধ্বংস যজ্ঞের ক্ষত চিহ্ন ক্যাম্পসজুড়েই (ভিডিও)

সুজন মাহমুদ

প্রকাশিত: ১৪:১৫, ১ এপ্রিল ২০২২

আপডেট: ১৫:৩০, ১ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঢাকা কলেজ এবং সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঝড় বয়ে গেছে টিচার্স ট্রেনিং কলেজ ক্যাম্পাসের ওপর দিয়ে। এই ঘটনায় অনেকটা লন্ডভন্ডই হয়ে গেছে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ক্যাম্পাস। প্রশাসনিক ভবনের বেশিরভাগ স্থাপনাই ক্ষতির শিকার হয়েছে। তবে এই ঘটনাকে হামলা হিসেবেই দেখছে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ কতৃপক্ষ এবং শিক্ষার্থীরা।
 

তাদের অভিযোগ, চা-খাওয়াকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মাঝে হাতা-হাতির ঘটনাটি মিমাংসা হয়েছে সন্ধ্যার দিকে। কিন্তু হঠাৎ করে রাতে তাদের ক্যাম্পাসে হামলা চালিয়ে তান্ডব ঘটানো হয়েছে। অভিযোগ রয়েছে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতৃত্বেই এই হামলা চালানো হয়েছে। 

আরও পড়ুন:

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বুধবার (৩০ মার্চ) রাত আনুমানিক ৮টার দিকে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতৃত্বে কয়েকশো শিক্ষার্থী আকষ্মিক হামলা চালায় সরকারি টিচার্স ট্রেনিং কলেজের মূল ক্যাম্পাসে। প্রশাসনিক ভবনের উত্তর পাশের ফটক ভেঙ্গে দেশীয় অস্ত্রসহ প্রবেশ করে কয়েকশো শিক্ষার্থী। টিটিসি’র অফিস সহায়ক ইয়াসিন আলী জানান, ‘একযোগে হামলা, কয়েকশো শিক্ষার্থী ঢোকায় তাদের বাধা দেওয়ার কোনো অপশনই ছিলো না। সামনে যা পাচ্ছিলো, সব কিছুই তছনছ করছিলো। কোনো কিছুই আস্ত রাখেনি। সব কিছুই ভেঙ্গে চুরমার করছিলো, তাদের দেখে মনেই হয়নি ছাত্ররা এরকম করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ভাংচুর করতে পারে’। 

তিনি আরও বলেন, হামলাকারীরা টিটিসি ক্যাম্পাসে প্রবেশ করেই সবার আগে তাদের হাতে থাকা শাবল দিয়ে সৌন্দর্য বর্ধনের দেয়ালটির পুরোটাই উপড়ে ফেলে। তারপর গ্যারেজে থাকা প্রধানমন্ত্রীর দেওয়া উপহার কলেজের একমাত্র পরিবহনটিতেও ব্যাপকভাবে ভাংচুর চালায়। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঘটনার পরদিনও কলেজ ক্যাম্পাসের প্রশাসনিক ভবন চত্বরটির অবস্থা একেবারেই তছনছ হয়ে যাওয়ার চিত্রগুলো দৃশ্যমান। সম্পূর্ণ দেয়ালটি ভেঙ্গে ফেলা হয়েছে। বিজ্ঞান ভাবনের কয়েজন শিক্ষকের কক্ষে ভাংচুর চালোনো হয়েছে। গ্যারেজে থাকা গাড়িটিও চূর্ণবিচুর্ণ অবস্থায়, পাশেই স্টিল দিয়ে বানানো টিচার্স ট্রেনিং কলেজের আইকন স্মারকটি উপড়ে ফেলা হয়েছে। সেইসঙ্গে টিচারদের কক্ষের বাইরে থাকা এসিগুলোতেও ভাংচুর চালানো হয়েছে। ফটকের ওপর বিভিন্ন কোপানোর চিহ্নগুলো এখনো দৃশ্যমান। প্রশাসনিক ভবনের সামনে সৌন্দর্য বর্ধনের চত্বরটিতে থাকা সবগুলো স্থাপনাই ভেঙ্গে ফেলা হয়েছে। সেখানে থাকা সিমেন্ট দিয়ে বানানো প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে স্মারক বৃক্ষটিও ভেঙ্গা অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। 

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে টাইম গণনার ঘড়িটির ওপরেও চালানো হয়েছে ব্যাপক তান্ডব। এমন কী প্রশাসনিক ভবনের প্রবেশেমুখে টানানো বঙ্গবন্ধুর ছবিটিও কয়েক টুকরো করে ফেলা হয়েছে। হামলায় বাদ যায়নি মেয়েদের হলও। একমাত্র ছাত্রী হোস্টেলেও মুহুর্মুহু ইট পাটকেল নিক্ষেপ করা হয়েছে বলে জানান ৪র্থ বর্ষের শিক্ষার্থী অন্তরা। বলেন, ‘আমাদের অনেক রুমই বাইরে থেকে ছোড়া ইট-পাটকেলের আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে। আমরা তখন খুব আতঙ্কিত ছিলাম। তারাতো এবার শুধু হামলা চালিয়েছে, কিন্তু মেয়েদের হলের সামনে এসে আমাদের ডিস্টার্ব করা তাদের নিত্য দিনের কাজ, সেখানেও আমরা প্রতিবাদ করতে পারি না, অপরাগ’।  

তবে, উভয় কলজে কতৃপক্ষই আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন করেছে। টিটিসি আগামী ৩ কর্মদিবস এবং ঢাকা কলেজের তদন্ত কমিটিকে আগামী ৫ কর্মদিবসের মধ্যে তদন্তমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর এটিএম মঈনুল। তিনি এই ঘটনাকে অনভিপ্রেত উল্লেখ করে এর রাশ টেনে ধরা দরকার বলেও মন্তব্য করেন। তবে, ঢাকা কলেজ ছাত্রলীগের কোনো কমিটি না থাকায় এর দায় এড়িয়ে গেলেও আহবায়ক কমিটির সদস্য বাপী জানান বিষয়টি আসলেই অনাকাঙ্খিত। আমরা এটি চাইনি। 

এই ঘটনায় আহত ঢাকা কলেজের আরেক ছাত্র নেতা জানান, আগে থেকে নানারকম উষ্কানী দিচ্ছিলো টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষার্থী। তারা প্রশাসনিক ভবনের ওপর থেকে তাদের হল লক্ষ্য করে ইট-পাটকেল ও ককটেল নিক্ষেপ করেছে বলেও অভিযোগ করেন।

ঢাকা কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য রানাও বিষয়টিকে অনাকাঙ্খিত উল্লেখ করে টিটিসিকেই দোষারোপ করেন।

বিভি/এএন

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2