• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

বুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৩, ১৬ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে বুয়েটের স্নাতক ভর্তির আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। 

শনিবার ১৬ এপ্রিল সকাল ১০টা থেকে শুরু হয়েছে আবেদন। চলবে ২৫ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত। মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে ২৬ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত।

এ বছর দুই ধাপে অনুষ্ঠিত হবে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা। এর মধ্যে আগামী ৪ জুন দুই শিফটে নেওয়া হবে প্রাক্-নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক বাছাই)। ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ১০টায় ও দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে। সময় এক ঘণ্টা। প্রাক-নির্বাচনী পরীক্ষায় নেগেটিভ মার্কিং করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে প্রশ্নের মানের ২৫ শতাংশ কেটে নেওয়া হবে।

এরপর মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নাম প্রকাশ করা হবে ১১ জুন। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ১৮ জুন।  ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছে বুয়েট।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ এক হাজার টাকা এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে) ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে আবেদন করতে হবে।

পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট তিনটি এবং স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট আসনসংখ্যা এক হাজার ২৭৯টি।

আবেদনের নিয়ম ও ভর্তির নির্দেশিকাসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2