• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঢাকা কলেজে মেয়াদোত্তীর্ণ টিয়ারশেল, চাপা আতঙ্কে শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৭:৩৮, ১৯ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ঢাকা কলেজে মেয়াদোত্তীর্ণ টিয়ারশেল, চাপা আতঙ্কে শিক্ষার্থীরা

সোমবার রাত থেকে রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ীদের সাথে দফায় দফায় সংঘর্ষ হচ্ছে ঢাকা কলেজের শিক্ষার্থীদের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে ছাত্রদের উপর। সেখানেই দেখা গেছে মেয়াদোত্তীর্ণ টিয়ারশেলের খোসা। যা ঘিরে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে।

মেয়াদোত্তীর্ণ টিয়ারশেল স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতির কারণ হতে পারে এটা কেউই অনুমান করতে পারছেন না। তারা অভিযোগ করে বলছেন, পুলিশের এই নির্মম আচরণ কখনোই কাম্য নয়। যেখানে ব্যবসায়ীরা অন্যায় করলো, আর তারা এসে উল্টো আমাদের উপর রাবার বুলেট  ও টিয়ারশেল মারলো। ঢাকা কলেজের মতো ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানে এ ধরণের হামলা কোনোভাবেই কাম্য নয়।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের ভেতর অনেকগুলো টিয়ারশেলের খোসা রয়েছে। মধ্যে একটির খোসা তুলে দেখা যায় ২০১৮ সালেই সেটা মেয়াদোত্তীর্ণ হয়েছে। যার উৎপাদন তারিখ ছিল ২০১৩। ৪ বছর আগে মেয়াদোত্তীর্ণ হওয়া টিয়ারশেল স্বাস্থ্যের জন্য কতটুকু ক্ষতিকর সেটা ভেবেই উদ্বিগ্ন হচ্ছেন শিক্ষার্থীরা। 

ঢাকা কলেজের ভেতর থেকে উদ্ধার হওয়া টিয়ারশেলের খোসা। যার মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালে।

তারা বলছেন, টিয়ারশেল একরকম রাসায়নিক। মেয়াদোত্তীর্ণ রাসায়নিকে কোনো না কোনো শারীরিক ক্ষতি আছে। এছাড়াও প্রতিটা টিয়ারশেলের পরই কিছু কিছু শিক্ষার্থী আহত হয়েছেন এবং তারা হাসপাতালে ভর্তি হয়েছেন।

উল্লেখ্য, সোমবার রাত থেকে চলমান এই সংঘর্ষে এখন পর্যন্ত শিক্ষার্থী ও সাংবাদিকসহ ৪০জন আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন। পুলিশ এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারিনি। ঢাকা কলেজ কর্তৃপক্ষ সবগুলো হল বন্ধের ঘোষণা দিয়েছে। কিন্তু শিক্ষার্থীরা হল না ছাড়ার ঘোষণা দিয়ে পাল্টা অবস্থান নিয়ে বিচারের দাবি করছেন। এই দাবিতে শামিল হয়েছেন রাজধানীর বাংলা কলেজ, কবি নজরুল কলেজ, ইডেন কলেজ ও সরকারি আলিয়া মাদরাসার শিক্ষার্থীরা।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2