• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঢাকা কলেজ শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রী

ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৪, ১৯ এপ্রিল ২০২২

আপডেট: ২২:৩৪, ১৯ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ঢাকা কলেজ শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রী

ফাইল ছবি-স্বয়ার হাসপাতাল

ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউ মার্কেটের ব্যবসায়ীদের সংঘর্ষ গুরুতর আহত শিক্ষার্থী মোশাররফ হাজারিকে দেখতে রাজধানীর স্কয়ার হাসপাতালে গেছেন শিক্ষামন্ত্রী ডা দীপু মনি। রাত সাড়ে নটার দিকে শিক্ষামন্ত্রী আহত শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে যান। 

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নিউ মার্কেট ও ঢাকা কলেজ এলাকায় সংঘটিত ঘটনায় গুরুতর আহত শিক্ষার্থী মোশাররফ হোসেনের উন্নত চিকিৎসা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হয়েছে। আহত ছাত্র মোশাররফ বর্তমানে একটি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন আছে। তাছাড়া এই ঘটনায় আহত সকল শিক্ষার্থী এবং অন্যান্য ব্যক্তিদের সুচিকিৎসা নিশ্চিত করতে তিনি বিশেষ নির্দেশনা দিয়েছেন।’

এর আগে বিকাল ৫টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হলেও ছাত্ররা হলেই অবস্থান করছেন। 

এদিকে বিকেলে চাঁদপুর সার্কিট হাউসে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সকল শিক্ষাপ্রতিষ্ঠান ২০ এপ্রিল ঈদের ছুটিতে বন্ধ হলেও ঢাকা কলেজে যেহেতু ক্লাসের পরিবেশ নেই, তাই আজ থেকেই এই কলেজে ঈদের ছুটি শুরু হয়ে যাবে। আগামী ৫ মে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা কলেজও খোলা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সকাল থেকে থাকলে হয়তো পরিস্থিতি আরেকটু ভালো হতে পারত। তবে তারাও চেষ্টা করেছে, এখনো তারা চেষ্টা করছে থামানোর। আমি ছাত্র-ব্যবসায়ী সকল পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাই। 

সকলের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে উসকানি দিয়ে বিভিন্ন গুজব ছড়িয়ে পরিস্থিতি খারাপ করার একটা অপচেষ্টা চলছে। আমি ব্যবসায়ী-ছাত্র-শিক্ষকসহ সকলের নিকট অনুরোধ করব কোনো প্রকার গুজবে কান দেবেন না।

দিকে বিকেল সাড়ে চারটার দিকে আবারও ব্যবসায়ীদের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এখনও নিউ মার্কেট এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার সড়ক অবরোধ করলে নিউ মার্কেট থেকে সাইন্সল্যাব এলাকায় যান চলাচল। দুপক্ষের মারমুখি অবস্থানের কারণে আশাপাশের সব দোকানপাট বন্ধ হয়ে যায়। একপর্যায়ে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। দিনভর চলে সংঘর্ষ। এতে গণমাধ্যমকর্মীসহ অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে বেলা ১২টা ৫৬ মিনিটে ঘটনাস্থলে জলকামান নিয়ে আসে আইনশৃঙ্খলাবাহিনী। এর প্রায় পঞ্চাশ মিনিট পর মাঠে নামেন তারা।

একাধিক সূত্র জানায়, সোমবার (১৮ এপ্রিল) নিউ মার্কেটে ঢাকা কলেজের তিন শিক্ষার্থী কাপড় কিনতে গেলে দোকানদারের সাথে কথা কাটাকাটি হয়। পরে তিন শিক্ষার্থীকে মারধর করে ব্যবসায়ীরা। অপর আরেকটি সূত্র জানায়, নিউ মার্কেটের একটি দোকানে খাওয়ার বিল নিয়ে এই সংঘর্ষের সূত্রপাত হয়। 

এঘটনায় ঢাকা কলেজের আহত শিক্ষার্থীদের উদ্ধার করতে গেলে বাঁধে সংঘর্ষ। রাত ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। উত্তেজনা চলে ভোর রাত পর্যন্ত। এই ঘটনার জেরে নিউ মার্কেট খুলতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

বিভি/এসআরএন/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2