• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০ শিক্ষক

ইসলামী বিশ্ববিদ্যালয়, প্রতিনিধি 

প্রকাশিত: ১২:২৭, ২৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৬:১৯, ২৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বিশ্বসেরা গবেষকদের তালিকায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০ জন শিক্ষক। এ তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লাখ ৫ হাজার ৫৭৯ জন এবং দেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন।

সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত একটি তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষকরা হলেন- আতিকুর রহমান, রেজওয়ানুল ইসলাম, মোস্তফা কামাল, এম মিজানুর রহমান, অশোক কুমার চক্রবর্তী, জি এম আরিফুজ্জামান খান, আবু হেনা মোস্তফা জামাল, জালাল উদ্দীন, মিনহাজ উল হক, দিপক কুমার পাল, মনিরুজ্জান, কে এম এ সোবহান, হেলাল উদ্দীন, রুহুল আমিন ভূঁইয়, ইব্রাহিম আবদুল্লাহ, আহসানুল হক, এম মানজারুল হক, শিপন মিয়া, রকিবুল ইসলাম এবং বখতিয়ার হাসান।

প্রসঙ্গত, অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স তৈরি করেছেন দুই অধ্যাপক মুরাত আলপার এবং সিহান ডজার। তাদের নামে এই সূচকের নাম রাখা হয়েছে। ওই দুই গবেষকের দাবি, এই তালিকায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের পুরো কাজ এবং শেষ ৫ বছরের কাজ তুলে ধরা হয়েছে। তাদের গুগল স্কলারের এইচ-সূচক (এইচ-ইনডেক্স), আই-১০ ইনডেক্স, সাইটেশনের তথ্যের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করা হয়েছে।

বিভি/আইএস/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2