• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

ঢাবিতে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা আর হবে না

প্রকাশিত: ১৭:১৩, ১১ জুন ২০২২

ফন্ট সাইজ
ঢাবিতে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা আর হবে না

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঘ ইউনিট বাদ দিয়ে চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। সে হিসেবে শেষ বারের মতো এই ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে গেল আজ শনিবার। এই পরীক্ষার মধ্য দিয়ে সমাপ্তি ঘটল আশির দশক থেকে চলে আসা ‘ঘ ইউনিট’ অধ্যায়ের।

শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা চলে।

বিংশ শতাব্দীর আশির দশক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা হয়ে আসছিল। এর মধ্যে ঘ ইউনিটের মাধ্যমে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা দিয়ে উচ্চমাধ্যমিকের বিভাগ পরিবর্তনের সুযোগ পেতেন শিক্ষার্থীরা। কিন্তু গত মার্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে। থাকবে না সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট। এর সঙ্গে বদলে যাবে ইউনিটগুলোর নামও। সেগুলো হবে বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

ঘ ইউনিট বাতিলের কারণ হিসেবে পরীক্ষার বোঝা ও ভোগান্তি কমানোর চেষ্টা বলে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ঘ ইউনিট বাতিল করলেও চালু হতে যাওয়া কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে বলে জানা গেছে।

ঘ ইউনিটের আজকের পরীক্ষায় ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য লড়ছেন ৫৮ জন।

ঘ ইউনিটে গতবারের মতো এবারও মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ ছিল। দুই অংশের উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পেয়েছেন শিক্ষার্থীরা।

মন্তব্য করুন: