• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

সংস্কৃতির সাথে উন্নয়নের কোন বিরোধ নাই: সৌমিত্র শেখর

জিহাদুজ্জামান জিসান, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২১:২৫, ৩০ জুন ২০২২

ফন্ট সাইজ
সংস্কৃতির সাথে উন্নয়নের কোন বিরোধ নাই: সৌমিত্র শেখর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, সংস্কৃতি আসলে উন্নয়নের বিরোধী নয়। সংস্কৃতির সাথে বরং উন্নয়নের গভীর সম্পর্ক রয়েছে। সংস্কৃতি চর্চার মাধ্যমে উন্নত অর্থনীতি গড়ে তোলা সম্ভব।

তিনি আরো বলেন, আমাদের আবহমান গ্রাম বাংলার যে চিরায়ত সংস্কৃতি সেটা কিন্তু অনেক সমৃদ্ধ। কিন্তু তা আমাদের চোখের আড়ালে অবহেলায় পড়ে আছে। যেমন: কাঁথা। এই কাঁথা একটা সময় হারিয়ে যেতে বসেছিল। যারা ধনী তারা কাথা ব্যবহার ছেড়ে দিয়েছিল। কিন্তু ব্র্যাক দেখিয়ে দিয়েছে কাঁথাও অনেক মূল্যবান হতে পারে। কাথা বিক্রির মধ্য দিয়ে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়। এভাবে আমরা দেখব যে, সংস্কৃতি উন্নয়ন বা অর্থনীতির বিরোধী নয়।  সংস্কৃতিকে শুধু উন্নয়নের সাথে সংযোগ করতে হবে, তার সাথে আধুনিক প্রযুক্তিকে সংযুক্ত করতে হবে।

বৃহস্পতিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে ‘উন্নয়ন ও সংস্কৃতি’ শীর্ষক এক সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সেমিনারটি আয়োজন করে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগ।

সংস্কৃতিকর্মীদের জীবনমান নিয়ে যেন কেউ প্রশ্ন তুলতে না পারে সেদিকটায় গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়ে সৌমিত্র শেখর বলেন, আমাদের সমাজে এখনো সংস্কৃতির চর্চাকে সমাজে তুচ্ছতাচ্ছিল্য করা হয়। সংস্কৃতিকর্মীদের জীবনযাত্রা নিয়ে প্রশ্ন তোলা হয়। কিন্তু এটি করতে দেওয়া যাবে না। সংস্কৃতিকর্মীরা তাদের জীবনকে আমাদের সামনে একটি আদর্শ রূপে দাঁড় করালে এই সংকট দূর হবে। সমাজকে মনস্তাত্ত্বিকভাবে পরিবর্তন করার জন্য সংস্কৃতিকর্মীদের কাজ করতে হবে। সংস্কৃতিমান মানুষদের জীবন হবে দৃষ্টান্তযোগ্য। তাদের জীবনমান নিয়ে যেন কেউ প্রশ্ন করতে না পারে।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান আল জাবিরের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী। আলোচনা করেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য শাহাদাৎ হোসেন খান।

বিভি/এজেড

মন্তব্য করুন: